ওজন কমিয়েছেন মাশরাফি

দুর্মুখোরা ভাবছেন, বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা হয়তো ক্রিকেট থেকে নিজেকে গুটিয়ে নিয়েছেন। তার বুঝি মাঠে ফেরার আগ্রহ, আকুতি কম। এর মাঝে নিকট ভবিষ্যতে আবার জাতীয় দলের ওয়ানডে সিরিজ নেই। তবে মাশরাফি যে নিজ থেকে ঠিকই মাঠে ফেরার শারীরিক ও মানসিক প্রস্তুতি সেরে রেখেছেন, তা হয়তো অনেকেরই অজানা।

কেউ কেউ ভেবে বসেছিলেন মাশরাফি বুঝি তার রাজনৈতিক দায়িত্বে নিজের নির্বাচনী এলাকার কর্মকাণ্ডে ব্যস্ত সময় কাটাচ্ছেন। তা সত্যি। মাশরাফির সারাদিনের সিংহভাগ সময় কাটে নড়াইলের মানুষদের নানান সমস্যার কথা শুনে ও সেসবের সমাধান খুঁজতে।

তবে তাই বলে যে ক্রিকেটকে পুরোপুরি বিদায় জানিয়েছেন, এমনটা মোটেও নয়। প্রায় সপ্তাহদুয়েক আগে থেকে কাকডাকা ভোরে ঢাকা শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের জিমে নিবিড় সময় কাটাচ্ছেন মাশরাফি। নিজের ফিটনেস লেভেল উন্নতির জন্য পরিশ্রম করে যাচ্ছেন আপন মনে।

শুধু তাই নয়, ভারী শরীর নিয়ে পেস বোলিং করা মুশকিল বিধায়, এক ধাক্কায় প্রায় ১০ কেজি ওজন কমিয়েছেন এ দেশসেরা পেসার। বিপিএলে তার দল ঢাকা প্লাটুনের আনুষ্ঠানিক অনুশীলন শুরুর আগেই নিজ উদ্যোগে শুরু করেছেন ফুল রানআপে বোলিং প্র্যাকটিস।

মাঠে ফিরতে এই আগ্রহ দেখে সন্তুষ্টি প্রকাশ করেছেন মাশরাফির একসময়কার সতীর্থ ও বর্তমানে জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন। ওজন কমানো মাশরাফিকে এখন দেখতেও অনেক বেশি সতেজ মনে হয় বলে জানান তিনি।

শনিবার সকালে ঢাকা মিরপুরের একাডেমি মাঠে প্রায় ঘণ্টাদেড়েক ফুল রান আপে বোলিং করেছেন মাশরাফি। বলের গতি এখনও নিজের স্বাভাবিক অবস্থায় নিতে পারেননি। তবে লাইনলেন্থ ছিলো দারুণ। মাঝেমাঝেই বোলিং থামিয়ে ব্যাটিং করতে থাকা তামিম ইকবালের কাছ থেকে জেনে নিয়েছেন সব ঠিক হচ্ছে কি না।

মাশরাফি যখন অনুশীলনে সময় দিচ্ছেন, তখন জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার ছিলেন একাডেমি মাঠেই। বিপিএলে তিনি মাশরাফির ঢাকা প্লাটুনের কেউ নন। তবে জাতীয় দলের দায়িত্ববোধ থেকেই মাশরাফির এমন আগ্রহে খুশি হয়েছেন সুমন।

এ বিষয়ে তিনি বলেন, ‘মাশরাফি ১০ কেজি ওজন কমিয়েছে। দেখতেও অনেক সতেজ লাগে। দেখলেই বোঝা যায় যে, সে এখনও খেলতে আগ্রহী। চালচলনে স্পষ্ট, এখনও ভালো খেলার তাড়না রয়েছে তার মধ্যে। মাশরাফির মতো ক্রিকেটার যখন ফিটনেস নিয়ে এতো সিরিয়াস থাকে, তখন এটা আমাদের (নির্বাচক) জন্যও অনেক বড় সন্তুষ্টির বিষয়।’

আসন্ন বিপিএলে হাবিবুল বাশার সুমন থাকছেন রংপুর রেঞ্জার্সের টেকনিক্যাল অ্যাডভাইজর হিসেবে। মাশরাফির দল ঢাকা প্লাটুনের সহকারী কোচ হিসেবে আছেন মোহাম্মদ সালাউদ্দিন। তিনিও জানিয়েছেন, মাঠে ফিরতে মরিয়া জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক। আর কিছু দিন অনুশীলন করলেই নিজের সেরা রুপে ফিরতে পারবেন মাশরাফি।

মাশরাফির ব্যাপারে সালাউদ্দিনের মূল্যায়ন, ‘খেলার ব্যাপারে আশাবাদী, পুরোটা খেলবে বলেই তো মাশরাফিকে নেয়া হয়েছে। আমার কাছে মনে হয় সে পুরোটা খেলবে, এবং ভালোভাবে খেলবে। ভালো পারফরম্যান্সও করবে।’

তিনি আরও বলেন, ‘আসলে আমার চেয়ে মাশরাফি বেশি মোটিভেটেড। সে আজ থেকে অনুশীলন শুরু করেনি, অনেক দিন ধরেই পার্সোনালি ফিট হওয়ার জন্য কাজ করছে। কেউ হয়তো দেখেনি। শরীরের ওজন অনেক কমিয়েছে। আমার মনে হয় সে আমার চেয়ে কিংবা আমার টিমের চেয়ে ভালো করার জন্য বেশি মোটিভেটেড।’

এসএইচ-০৮/৩০/১৯ (স্পোর্টস ডেস্ক)