অরো দুটি স্বর্ণ বাংলাদেশের ঝুলিতে

কারাতে ইভেন্টে একদিনে বাংলাদেশ জিতেছিল ৩ স্বর্ণ। এরপর স্বর্ণের খরা গেলো তিনদিন। শনিবার ভারোত্তোলকরা দুই স্বর্ণ উপহার দিলেন ভারোত্তোলকরা। এ নিয়ে এসএ গেমসে ৬ষ্ঠ স্বর্ণ জিতলো বাংলাদেশ।

মাবিয়া আক্তার সীমান্তর পর শনিবার ভারোত্তোলন থেকে দ্বিতীয় স্বর্ণপদক এনে দিলেন জিয়ারুল ইসলাম। ৯৬ কেজি ওজন শ্রেণীতে তিনি দেশকে ষষ্ঠ সোনা এনে দেন।

দিনের শুরুতেই বাংলাদেশকে প্রথম স্বর্ণ উপহার দেন নারী ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত। ৭৬ কেজি ওজন শ্রেণীতে স্বর্ণ জেতেন তিনি। গত এসএ গেমসেও স্বর্ণ জিতেছিলেন মাবিয়া।

তার দেখানো পথ ধরেই পুরুষদের ৯৬ ওজন শ্রেণীতে স্বর্ণ জিতলেন জিয়ারুল। স্বর্ণ জয়ের পর তিনি বলেন, ‘আমার অনুভূতির কথা ভাষায় প্রকাশ করতে পারবো না। আমি খুব খুশি স্বর্ণ জিততে পেরে। পদক জয়ের লক্ষ্য নিয়ে নেপাল এসেছিলাম। তবে স্বর্ণ জিতবো সে আশা ছিল না। এখন অনেক ভালো লাগছে। দেশবাসীর দোয়ায় আমি এতবড় সাফল্য পেলাম।’

জিয়ারুলের আগে ভারোত্তোলনে স্বর্ণ জিতেছেন মাবিয়া আক্তার সীমান্ত। মাবিয়ার অর্জন জিয়ারুলকে অনুপ্রাণিত করেছে। ‘আমার আগে মাবিয়া স্বর্ণ জিতেছেন। সেটা আমাকে আরো অনুপ্রণিত করেছিল।’

এদিকে ফেন্সিং ডিসিপ্লিনে মেয়েদের একক সাবরে ইভেন্টে বাংলাদেশের পক্ষে দিনের তৃতীয় ও সবমিলিয়ে সপ্তম স্বর্ণ পদকটি জিতেছেন ফাতেমা মুজিব।

এবারের এসএ গেমসে ফেন্সিংয়ে বিশাল এক দল পাঠিয়েছে বাংলাদেশ। দেশে অপ্রচলিত এ খেলায় ২৩ খেলোয়াড়ের সঙ্গে ৫ অফিসিয়াল গেছেন নেপালে। তাদের মধ্যে ৩ জনই ম্যানেজার। এই বিশাল বহরের দল আজকের আগে গোটা তিনেক ব্রোঞ্জ জিতেছিল।

ফেন্সিংয়ের স্বর্ণটি কাঠমান্ডু-পোখারা এসএ গেমসে বাংলাদেশের সপ্তম এবং সপ্তম দিনের তৃতীয়। আজ (শনিবার) গেমসের সপ্তম দিনে বাংলাদেশকে প্রথম গোল্ড এনে দেন ভারোত্তোক মাবিয়া আক্তার সীমান্ত। এরপর ভালোত্তোলক জিয়ারুল জয় করেন দিনের দ্বিতীয় গোল্ড। সেই ধারাবাহিকতায় সপ্তম গোল্ড এলো ফ্রেন্সিং থেকে।

এসএ গেমসের ২৬ ডিসিপ্লিনের মধ্যে বাংলাদেশ অংশ নিচ্ছে ২৫টিতে। এবার বেশ কয়েকটি ডিসিপ্লিনে খেলছে না ভারত। যে কারণে, অন্য দেশগুলোর পদক বাড়ছে আগের তুলনায়। বাংলাদেশ ইতিমধ্যে ২০১৬ সালের সাফল্য ছাড়িয়ে গেছে।

এসএইচ-০৬/০৭/১৯ (স্পোর্টস ডেস্ক)