মেসির পক্ষেই থাকলেন বার্কোস

লিওনেল মেসি সেরা? নাকি ক্রিশ্চিয়ানো রোনালদো? ফুটবলীয় আলোচনায় এ প্রশ্নটা না থাকলে কি জমে? আর কোনো অনুষ্ঠানের কেন্দ্রবিন্দুতে থাকা মানুষটি যদি হয় মেসি কিংবা রোনালদের কাছের, তাহলে তো কথাই নেই।

কয়েকদিন পর বাংলাদেশের ক্লাব বসুন্ধরা কিংসের জার্সি গায়ে মাঠে পা পড়বে মেসির সঙ্গে আর্জেন্টিনা জাতীয় দলে খেলা হার্নান বার্কোসের। বুধবার ঢাকায় এসেছেন তিনি। দলের সঙ্গে অনুশীলনও করেছেন।

রোববার ৩৫ বছর বয়সী এই আর্জেন্টাইন ফরোয়ার্ডকে মিডিয়ার সামনে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দিয়েছেন বাংলাদেশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন ক্লাবটির কর্মকর্তারা।

নিজস্ব স্পোর্টস কমপ্লেক্সের মাঠে অস্থায়ী মঞ্চ বানিয়ে বসুন্ধরা কিংসের নতুন তারকাকে মিডিয়ার সামনে উপস্থাপন অনুষ্ঠানটি ছিল কয়েক পর্বে বিভক্ত। প্রশ্নপর্ব, বার্কোসের পায়ের কারুকাজ প্রদর্শন, উম্মুক্ত আলাপচারিতা, ভক্তদের অটোগ্রাফ ও সেলফি তোলার সুযোগ- ধাপে ধাপে পর্বগুলো সেরেছে এএফসি কাপে প্রথমবারের মতো খেলতে যাওয়া ক্লাবটি।

বাংলাদেশ কেমন লাগছে? কেমন পরিবেশ ক্লাবের। কতটা চ্যালেঞ্জ নিয়ে সাত সমূদ্র তের নদী পার হয়ে বাংলাদেশে এসেছেন- এ ধরনের নানা প্রশ্নের মধ্যে থাকলো মেসি ও রোনালদোর মধ্যে আপনার চোখে কে সেরা?

এই দুই মহাতারকার কোনো অন্ধ ভক্তকে সেরা বেছে নিতে বললে মুহূর্তে বলে দেবেন তার প্রিয় খেলোয়াড়ের নাম; কিন্তু ফুটবলবোদ্ধারা নিশ্চয়ই সময় নেবেন মেসি-রোনালদোর বিভক্তিকরণে। যেমন নিলেন বাংলাদেশে খেলতে আসা হার্নান বার্কোসও।

‘এ সময়ে মেসি ও রোনালদো যে যার জায়গায় সেরা। দারুণ ফুটবলার দুইজন। তাদের মধ্য কে এগিয়ে সেটা আলাদা করা কঠিন। তবে যদি একজনকে সেরা হিসেবে আমাকে বেছে নিতে বলা হয়, তাহলে বলবো মেসি’- বলছিলেন হার্নান বার্কোস।

গনমাধ্যমকর্মীদের ইংরেজীতে করা প্রশ্নগুলো বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজোন স্প্যানিশ ভাষায় তুলে ধরেন বার্কোসের সামনে। বার্কোসের স্প্যানিশ ভাষায় দেয়া জবাবগুলো আবার অস্কারের মুখ হয়ে ইংরেজিতে পৌঁছায় মিডিয়ার কাছে। এভাবেই চললো বসুন্ধরা কিংসের নতুন তারকার পরিচয়পর্ব।

বসুন্ধরা কিংস এ আর্জেন্টাইনকে এনেছে মূলতঃ এএফসি কাপকে টার্গেট করে। ঘরোয়া ফুটবল বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্ব থেকেও মাঠে নামাতে পারবে ক্লাবটি। তার সাথে চুক্তি ১০ মাসের- আগামী নভেম্বর পর্যন্ত।

বিশ্ব ফুটবলে বাংলাদেশের সমর্থকরাতো ব্রাজিল-আর্জেন্টিনায় বিভক্ত। তো আর্জেন্টাইন ভক্তরা পেলেন তাদের প্রিয় দলের এক তারকাকে। ব্রাজিলের সমর্থকদের আশা কি অপূর্ণ থাকবে?

বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান বললেন, ‘আগামীতে আমাদের লক্ষ্য এ ধরনের ব্রাজিলিয়ান ফুটবলার। বতর্মানে জাতীয় দলে খেলছেন তাদের তো আর আনা যাবে না। বেশিদিন হয়নি জাতীয় দলের জার্সি খুলে রেখেছেন এমন একজন ব্রাজিলিয়ানকে আনার পরিকল্পনা আছে আগামীতে।’

এসএইচ-১৬/০৯/২০ (স্পোর্টস ডেস্ক)