কোহলিদের সঙ্গে হাত মেলাবেন না ডি কক-ডু প্লেসিসরা

বিশ্বের অন্যান্য দেশের মতো করোনাভাইরাস পরিস্থিতি ক্রমেই জটিল আকার ধারণ করছে ভারতেও। এখন পর্যন্ত ৪৩ জন করোনা আক্রান্ত রোগী পাওয়া গেছে সেখানে। এরই মধ্যে ভারত সফরে এসেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল।

এই সফরটা অবশ্য অত বড় নয়। তিনটি ওয়ানডে ম্যাচ খেলেই দেশে ফেরত যাবে প্রোটিয়ারা। তবে করোনা ঝুঁকিতে এই সময়টায় ভীষণ সতর্ক থাকবে প্রোটিয়ারা। এমনকি প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে ভারতীয় খেলোয়াড়দের সঙ্গে হাত না মেলানোর (করমর্দন) সিদ্ধান্ত নিতে পারে সফরকারিরা।

সোমবার ভারতে পৌঁছে তেমনই ইঙ্গিত দিয়েছেন দক্ষিণ আফ্রিকা দলের কোচ মার্ক বাউচার। তিনি বলেন, ‘দক্ষিণ আফ্রিকা ছাড়ার আগে দলের প্রত্যেকের সঙ্গে এ নিয়ে আলোচনা করেছেন বিশেষজ্ঞরা। এই কড়া নির্দেশিকা মানতে হবে।’

ধর্মশালায় ১২ মার্চ থেকে শুরু হতে চলেছে ওয়ানডে সিরিজটি। এই সিরিজে সাবেক অধিনায়ক ফাফ ডু প্লেসিসের উপমহাদেশে খেলার দীর্ঘ অভিজ্ঞতা কাজে লাগবে বলে মনে করেন বাউচার।

প্রোটিয়া কোচ বলেন, ‘ভারতে খেলতে এলে অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেল দরকার হয়। ফাফ দক্ষিণ আফ্রিকার হয়ে ওয়ানডে ম্যাচে সব সময়ে সেরাটাই দিয়েছে। ভারতীয় পরিবেশ সম্পর্কে ওর ধারণা ভালোই। আইপিএল আর অনেক আন্তর্জাতিক ম্যাচ ও খেলেছে এখানে। সেই অভিজ্ঞতা কাজে লাগবে।’

এসএইচ-১৩/১০/২০ (স্পোর্টস ডেস্ক)