অনিশ্চয়তার মধ্যেই জাপান পৌঁছালো অলিম্পিকের মশাল

Greek Sports Minister and HOC President Spyros Capralos (L) hands thhe Olympic torch over to former Japanese swimmer Imoto Naoko during the olympic flame handover ceremony for the 2020 Tokyo Summer Olympics, on March 19, 2020 in Athens. (Photo by ARIS MESSINIS / various sources / AFP)

দিন যত গড়াচ্ছে কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলছে। এমন সংকটপূর্ণ অবস্থায় বিশ্বের বড় বড় ক্রীড়া ইভেন্টগুলো স্থগিত করা হলেও অলিম্পিকের ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি। অনিশ্চয়তার মধ্যেই প্রাচীন গ্রীসে টুর্নামেন্টটির মশাল জ্বালানো হয়েছে। আজ আয়োজন দেশ জাপানে পৌঁছালো মশালটি।

গ্রীস থেকে টোকিওতে মশাল গ্রহণের অনুষ্ঠানটি ছিল অনাড়ম্বর। যদিও এদিনটির জন্য আয়োজনের কোনো কমতি ছিল না জাপান সরকারের। করোনাভাইরাসের প্রাদুর্ভাব থমকে দিয়েছে সব।

একটি চার্টার্ড বিমানে করে ২০১১ সালের সুনামিতে বিপর্যস্ত মিয়াগি রাজ্যের মাতসুশিমা এয়ার বেইজে নামনো হয় অলিম্পিক মশাল। বিমান থেকে মশাল গ্রহণ করেন জাপানের সাবেক দুই পদক জয়ী অলিম্পিয়ান সোওরি ইয়োশিদা ও তাদাহিরো নমুরা।

এরপর তারা মশাল নিয়ে যান চেরি ফুলে সুসজ্জিত মঞ্চে থাকা অতিথিদের সামনে। এ সময় দুইশোর মতো স্থানীয় শিশু অলিম্পিক মশালকে স্বাগত জানায়। অলিম্পিক মশালের আনুষ্ঠানিক রিলে শুরু হবে ২৬ মার্চে ফুকুশিমার জে-ভিলেজ স্পোর্টস কমপ্লেক্স থেকে।

সূচি অনুযায়ী ২৪ জুলাই পর্দা উঠার কথা টোকিও অলিম্পিকের। শেষ হওয়ার কথা ৯ আগস্ট। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মুখে বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়া ইভেন্ট পিছিয়ে দেওয়ার দাবি তুলেছেন অনেকে। যদিও সময়মতোই অলিম্পিক আয়োজনের ব্যাপারে আশাবাদী জাপান কর্তৃপক্ষ।

এসএ্ইচ-১০/২০/২০ (স্পোর্টস ডেস্ক)