পাকিস্তানের ক্রিকেটাররা তিনের বেশি বিদেশি লিগে খেলতে পারবেন না

জাতীয় দলের ক্রিকেটারদের এক মৌসুমে দুটির বেশি বিদেশি লিগে খেলার উপরে নিষেধাজ্ঞা জারি করেছিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মূলত ক্রিকেটারদের ধকল কমাতেই এই সিদ্ধান্ত নেয় দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

এবার অনেকটা বিসিবির দেখানো পথেই হাঁটলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পিসিবির সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে বছরে বা মৌসুমে তিনটির বেশি বিদেশি লিগে খেলার অনুমতি পাবেন না বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটাররা।

সেক্ষেত্রে পাকিস্তান সুপার লিগসহ (পিএসএল) সর্বোচ্চ চারটি লিগে অংশ নেয়ার সুযোগ পাবেন খেলোয়াড়রা। তবে এই লিগগুলো হতে হবে আইসিসির স্বীকৃতি প্রাপ্ত। পিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়াসিম খান বিষয়টি নিশ্চিত করেছেন।

খেলোয়াড়দের খেলার চাপ কমাতে দেশের বাইরে কম খেলার সিদ্ধান্ত নিয়েছে পিসিবি। একই সঙ্গে এটা গুরুত্বপূর্ণ যে ক্রিকেটাররা যেন বাড়তি আয় করতে পারে এবং নিজেদের স্কিল বাড়াতে পারে বিশ্বের নানা প্রান্তে খেলার মাধ্যমে। বোর্ডের এই সিদ্ধান্ত ফলপ্রসূ হবে এবং সবাই এই পদ্ধতি বুঝতে পারবে বলে মনে করে প্রধান নির্বাহী।

ক্রিকেটারদের বিদেশি লিগে অংশগ্রহণ কমাতে দীর্ঘদিন ধরে পরিকল্পনা করে আসছে পিসিবি। অবশেষে তাদের এই পরিকল্পনা আলোর মুখ দেখতে যাচ্ছে।

এক মৌসুমে কয়েকটি বিদেশি লিগে খেলার পর জাতীয় দল ও ঘরোয়া ক্রিকেটে ধকল সামলানো ক্রিকেটারদের জন্য কষ্টকর হয়ে পড়ে। একই সঙ্গে ফিটনেস ঠিক রাখতেও জটিলতায় পড়তে হয় তাদের। এসব বিবেচনা করে এমন সিদ্ধান্ত নিয়েছে পিসিবি।

এসএইচ-১১/২৯/২০ (স্পোর্টস ডেস্ক)