‘ছেঁড়া জুতা’ বিক্রি করে সাড়ে ৩ লাখ টাকা দান

তার বয়স মাত্র ১৫। কিন্তু নিজের দায়িত্ব ও কর্তব্য পালনে যেন প্রাপ্তবয়ষ্কদের মতোই সচেতন তিনি। বর্তমানে উদ্ভূত করোনা পরিস্থিতিতে দ্বিতীয় দফায় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন ভারতের ১৫ বছর বয়সী গলফার অর্জুন ভাটি।

প্রাথমিকভাবে করোনা দুর্গতদের সাহায্যের জন্য নিজের ১০২টি ট্রফি বিক্রি করে দিয়েছিলেন অর্জুন। সেখান থেকে প্রাপ্ত সাড়ে ৪ লাখ টাকার পুরোটাই প্রধানমন্ত্রীর তহবিলে দান করে দিয়েছিলেন। যা পুরো ভারতে আলোচিত হয়েছিল বেশ।

সেখানেই থেমে থাকেননি ১৫ বছরের অর্জুন। এবার বিক্রি করেছেন নিজের এক জোড়া ব্যবহৃত জুতা। সেটিও চড়া মূল্যে। তবে এই অর্থের পুরোটাই প্রথমবারের মতো দান করে দিয়েছেন প্রধানমন্ত্রীর করোনা ফান্ডে।

২০১৮ সালের বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপ গলফ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছিলেন অর্জুন। সে টুর্নামেন্টে ব্যবহৃত জুতাগুলো কিছু জায়গাও ছিঁড়েও গেছে। সে ছেঁড়া জুতাই তিনি বিক্রি করেছেন ৩ লাখ ৩০ হাজার রুপিতে (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ লাখ ৬৫ হাজার টাকা)।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এ কথা জানিয়ে অর্জুন লিখেছেন, ‘আমার চাচা ভানিশ প্রধানের কাছে ছেঁড়া জুতাগুলো ৩ লাখ ৩০ হাজার রুপিতে বিক্রি করে দিয়েছি। এগুলো পরে আমি ২০১৮ সালে যুক্তরাষ্ট্রে জুনিয়র গলফ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে খেলেছি এবং চ্যাম্পিয়ন হয়েছিলাম। এ জুতা বিক্রির পুরো টাকাই প্রধানমন্ত্রীর তহবিলে দান করা হয়েছে।’

একই টুইটে দারুণ এক বার্তা দিয়ে তিনি আরও লিখেছেন, ‘আমরা বাঁচি বা না বাঁচি। আমাদের দেশকে বাঁচতে হবে। সবাইকে করোনার হাত থেকে নিরাপদ থাকতে হবে।’

ভারতে এখনও পর্যন্ত করোনা আক্রান্ত মানুষের সংখ্যা প্রায় ২১ হাজার। প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত দেশটিতে মারা গেছে ৬৪৫ জন।

এসএইচ-১৩/২২/২০ (স্পোর্টস ডেস্ক)