ইংল্যান্ডে যাচ্ছেন না ব্রাভো-হেটমায়াররা

West Indies players including West Indies' Andre Russell (C) and West Indies' captain Jason Holder (L) celebrate taking the wicket of Pakistan's captain Sarfaraz Ahmed during the 2019 Cricket World Cup group stage match between West Indies and Pakistan at Trent Bridge in Nottingham, central England, on May 31, 2019. (Photo by Oli SCARFF / AFP) / RESTRICTED TO EDITORIAL USE (Photo credit should read OLI SCARFF/AFP/Getty Images)

করোনার মধ্যেও ক্রিকেট চালু করার চেষ্টা চলছে। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ আয়োজনের সূচিও চূড়ান্ত করে ফেলেছে ইংল্যান্ড।

ক্রিকেটাররা অনেক দিন মাঠের বাইরে। এই খেলাটাই তাদের রুটি-রুজি। তাই আবার মাঠে নামার জন্য নিশ্চয়ই মুখিয়েই রয়েছেন তারা। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে এমন সময়ে সফর থেকে নিজেদের সরিয়ে নিলেন ওয়েস্ট ইন্ডিজের তিন ক্রিকেটার।

ড্যারেন ব্রাভো, সিমরন হেটমায়ার আর কেমো পল ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজকে সাফ জানিয়ে দিয়েছেন-তারা দলের সঙ্গে ইংল্যান্ড যাবেন না। তাদের এমন সিদ্ধান্ত নিয়েই এখন আলোচনা।

কি কারণে ক্রিকেট ফেরার পথে এমন সিদ্ধান্ত ব্রাভো-হেটমায়ারদের? তারা আসলে কি চান? এমন নানা প্রশ্ন ঘুরে ফিরে আসছে। এবার কারণটা পরিষ্কার করলেন ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাহী জনি গ্রেভ।

কেমো পলকে নিয়ে গ্রেভ ‘ক্রিকইনফো’কে বলেন, ‘কেমো পল তার পরিবারের একমাত্র উপার্জনকারী ব্যক্তি। তার অনেক বড় পরিবার। সে ভয় পাচ্ছে যদি তার কিছু হয়ে যায়, তবে পরিবারটা চলবে কিভাবে। এই স্পর্শকাতর বিষয়টি আমাদের জানিয়েছে। জানিয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে সে ভালোবাসে। কিন্তু পরিবারের সঙ্গে আলাপ আলোচনার পর তাদের ছেড়ে যেতে মন সায় দিচ্ছে না।’

২০১৭ সালে অভিষেকের পর থেকে দলে নিয়মিত হেটমায়ার। তার সরে যাওয়ার বিষয়ে গ্রেভ বলেন, ‘সে ইমেইলে জানিয়েছে নিরাপত্তার বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। পরিবার, বাড়ি ছেড়ে ইংল্যান্ডে যেতে চাইছে না। সে-ও ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলাকে অনেক সম্মানের মনে করে।’

ব্রাভোও একই কারণে ইংল্যান্ডে যেতে ভয় পাচ্ছেন, যেখানে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি এখনও। গ্রেভ বলেন, ‘যুক্তিযুক্ত অজুহাতে তো আমাদের শ্রদ্ধা রাখতেই হবে। আমরা তাদের চাপ দিতে পারি না।’

এসএইচ-১৯/০৫/২০ (স্পোর্টস ডেস্ক)