ঘরেবন্দী থেকে ফিটনেস হারাচ্ছে মুস্তাফিজুর

মুস্তাফিজুর রহমান ক্রিকেট মহলে কাটারমাস্টার নামেই পরিচিত। সামনেই টি-টোয়েন্টিবিশ্বকাপ। সেই আসরে বোলিং বিভাগে বাংলাদেশের সবচেয়ে বড় অস্ত্রের নামফিজ।

৪১ টি-টোয়েন্টি খেলে তার ঝুলিতে রয়েছে ৫৮ টি উইকেট। ২২ রানে ৫ উইকেট এই বাঁহাতি বোলারের সেরা অর্জণ। টি-টোয়েন্টি ক্যারিয়ারে উইকেট তোলার তালিকায় বাংলাদেশের দ্বিতীয় স্থানে রয়েছে এই সাতক্ষীরা ২৮ বছরের তরুণ। ৯১ উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন সাকিব আল হাসান।

আইপিএল ও কাউন্টি খেলার অভিজ্ঞতা রয়েছে তার নামের পাশে। তিনিই একমাত্র খেলোয়াড় যিনি একদিনের আন্তর্জাতিকএবং টেস্টের অভিষেকে ‘ম্যান অফ দ্যা ম্যাচ’ পুরস্কার লাভকরেন। আইসিসি ঘোষিত ২০১৫ সালে বর্ষসেরা দলে অন্তর্ভুক্ত হন।

এতো আলো ছড়ানো খেলোয়াড়কে নিয়েপ্রশ্ন ওঠে, ভারতেরমাটিতে কোহলিদের বিপক্ষে তিনটি-টোয়েন্টিম্যাচে যখন তাকে থাকতে হয়েছিল উইকেট শূণ্য। ঘরের মাঠে বিপিএলে ডাসুনসানাকারের মত অখ্যাত শ্রীলঙ্কার ব্যাটসম্যান যখন পরপর চার বলে চার ছক্কা হাকান।

তখন অন্য ব্যাটসম্যানদের বুঝতে বাকি থাকেনাফিজের বোলিং এর ধার আর আগের মত নেই। নিরভয়েই খেলায় তাকে। ক্যারিয়ারের শুরুর বোলিংইকোনমি থাকতো পাঁচের নিচে সেখানে গত দুবছর তার ইকোনমি ৮ এর কাছে। ইয়োরকার দেবার দক্ষতা কমে গিয়ে প্রায় ৭২ শতাংবল ফেলছেন শটপিজে।

বর্তমান সিরিজ গুলোতে স্লোয়ার ও লেটকাট দিতে দেখা গেছে কালেভাদ্রে বর্তমানে সাতক্ষীরার নিজবাড়িতে অবস্থান করছেন। ফিট থাকতেবাড়ির উঠানে কয়েকদিন পরিবারের সদস্যদের সাথে সমান্য সময় ফুটবল খেললেও বর্তমানে আম্ফান ও ঘূর্ণিঝড়ের পর থেকে গত কয়েকসপ্তাহে সাতক্ষীরায় বৃষ্টিরকারণে পুরোপুরি ঘরবন্দী তিনি।

মুস্তাফিজুর জানান, লকডাউনের কারণে ওয়ার্কআউটের সুযোগ পাচ্ছিনা। আমাদের ফিজিওঘরে থেকেই আমাকে কিছু কাজ দিয়েছে, আমি সেটা করার চেষ্টা করছি। এমন অবস্থা থেকে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরা সহজ হবেনা।

এসএইচ-২৪/২০/২০ (স্পোর্টস ডেস্ক)