এক সিরিজ জিতেই টেস্ট র‍্যাংকিংয়ে লাফ পাকিস্তানের

এক দশকেরও বেশি সময় নিজেদের মাটিতে কোনো টেস্ট ম্যাচ খেলতে পারেনি পাকিস্তান। যে শ্রীলঙ্কার বিপক্ষে হামলার জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসনে গিয়েছিল পাকিস্তান, সেই শ্রীলঙ্কা দলকে এনেই নিজেদের মাটিতে ২০১৯ সালে টেস্ট সিরিজ খেলেছে পাকিস্তান।

নিজেদের মাঠে সব দলই দুর্বার। এক দশকের বিরতি থাকলেও যে রীতিতে পাকিস্তানের পরিবর্তন আসেনি। ২০১৯ এ শ্রীলঙ্কা আর গেলো বছর বাংলাদেশের বিপক্ষে সিরিজ জয়ই যার প্রমাণ।

করোনার জন্য কয়েকমাসের বিরতির পর আবারও টেস্ট খেলা শুরু করে পাকিস্তান। ইংল্যান্ড-নিউজিল্যান্ড দুই সিরিজেই তারা হেরে ফিরেছে। দেশের ক্রিকেট কাঠামোতে পরিবর্তন আনারও রব ওঠে।

তবে এক সিরিজের ফলাফল সমালোচকদের মুখে কুলুপ এঁটে দেয়ার জন্য যথেষ্ট। নিজেদের মাটিতে তারা হোয়াইটওয়াশ করলো দক্ষিণ আফ্রিকাকে।

দক্ষিণ আফ্রিকার সময়টাও ভালো যাচ্ছিল না। যেই সুযোগটা দারুণভাবে কাজে লাগিয়েছে পাকিস্তান। দুই টেস্টে ব্যাটে-বলে পারফর্ম করেছেন ক্রিকেটাররা। যার প্রতিফলন এসেছে আইসিসি টেস্ট র‍্যাংকিংয়েও।

এই সিরিজ শুরুর আগে ৮১ রেটিং পয়েন্ট নিয়ে পাকিস্তান ছিলো র‍্যাংকিংয়ের ৭ম স্থানে। র‍্যাংকিংয়ে এগিয়ে থাকা দক্ষিণ আফ্রিকাকে হোয়াইট ওয়াশ করায় আট রেটিং পয়েন্ট যোগ হয়েছে পাকিস্তানের। আইসিসির টেস্ট র‍্যাংকিংয়ে দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কাকে পেছনে ফেলে ৫ম স্থানে উঠে গেছে বাবর আজমের দল।

এর ফলে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলেও রদ-বদল হয়েছে। সেখানেও পাকিস্তানের অবস্থান ৫ম। অর্জিত পয়েন্টের শতাংশের ভিত্তিতে তাদের সংগ্রহ ৪৩ দশমিক তিন শূন্য পয়েন্ট। ফাইনালে খেলার সুযোগ না থাকলেও, নিজেদের অবস্থানে খুশি হবারই কথা পাকিস্তানের।

এসএইচ-২২/০৮/২১ (স্পোর্টস ডেস্ক)