টাইগারদের সামনে ডু অর ডাই ম্যাচ

ডু অর ডাই ম্যাচ, হারলেই সিরিজ হাতছাড়া হয়ে যাবে। প্রথমবারের মতো জিম্বাবুয়েতে এমন চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ায়, কিছুটা ব্যাকফুটে টিম বাংলাদেশ। তবে, দলীয় পরিকল্পনা মাঠে ঠিকঠাক কাজে লাগানো গেলে জেতাটা কষ্টকর হবে না বলে মনে করেন পেসার শরিফুল ইসলাম। মুস্তাফিজের অনুপস্থিতিতে বাড়তি দায়িত্ব নিতেও নিজের প্রস্তুতির কথা জানালেন এ তরুণ ক্রিকেটার।

পেসার শরিফুল বলেন, বায়োবাবল শুরুর দিকে খুব খারাপ লাগতো। এখন অনেকটাই মানিয়ে নিয়েছি। কোভিডের এ সময়ে এভাবেই ক্রিকেট খেলতে হবে। খারাপ লাগলেও কিছু করার নেই।

বায়োবাবল ফ্যাটিগটা ভালোই ভোগাচ্ছে ক্রিকেটারদের। কথার মাঝে চাপা এ আক্ষেপগুলোতে তা অনেকটাই পরিষ্কার। কিন্তু পেশাদারী জীবনে মাঝে মাঝে করার থাকে না কিছুই। টিম বাংলাদেশও তাই মানিয়ে নিয়েছে বাস্তবতার সঙ্গে।

আপাতত জিম্বাবুয়ে সফর শেষ হওয়ার পথে। বাকি আর মাত্র একটা ম্যাচ। কথায় আছে শেষ ভালো যার, সব ভালো তার। কিন্তু, টেস্ট-ওয়ানডে জেতা দল এখন কিছুটা ব্যাকফুটে। এই সফরে প্রথমবারের মতো আফ্রিকার মাটিতে প্রতিপক্ষের চ্যালেঞ্জ উৎরাতে ব্যর্থ হয়েছেন রিয়াদ-সাকিবরা। অন্তিম মুহূর্তে, তাই জয় চাই যে কোনো মূল্যে।

শরিফুল ইসলাম বলেন, আমাদের টিম মিটিংয়ে খুব ভালো আলোচনা হয়েছে। সবাইকে তাদের দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়েছে। এগুলো ঠিকভাবে অ্যাপ্লাই করতে পারলে জয় পাওয়া সহজ হবে।

লিটন আর মুস্তাফিজের ইনজুরি ভোগাচ্ছে টাইগারদের। ওপেনিংয়ে বিকল্প পাওয়া গেলেও, বোলিংয়ে এখনো আস্থার প্রতিদান দিতে পারেননি কেউ। সে জায়গাটা এবার নিতে চান শরিফুল ইসলাম। নির্ভরতার প্রতীক হতে চান সাদা বলের দলে।

শরিফুল বলেন, মুস্তাফিজ না থাকাতে দলে কিছুটা সমস্যা হচ্ছে। একটু প্রেসার আছে। আমি গিবসনের সঙ্গে কাজ করছি। তার কাছ থেকে ম্যাচ পরিস্থিতি অনুযায়ী বল করা নিয়ে কথা হয়েছে। দলকে চাপমুক্ত করতে নিজের সেরাটা দিতে প্রস্তুত আছি।

শরিফুলের সঙ্গে জাতীয় দলের শোভা বাড়াচ্ছেন আরো একজন যুব বিশ্বকাপ জয়ী ক্রিকেটার, শামীম হোসেন। প্রত্যাশা, দুই বন্ধু মিলে লাল সবুজের প্রতিনিধিত্ব করবেন অনেকটা সময়।

এ বিষয়ে শরিফুল বলেন, শামীম আর আমি একসঙ্গে খেলছি, এটা খুব আনন্দের। ও খুব ভালো অলরাউন্ডার। আশা করি আমরা অনেকদিন একসঙ্গে দেশের জন্য খেলতে পারব।

জিম্বাবুয়ে সিরিজ শেষে দেশে এসে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ।

এসএইচ-১৭/২৪/২১ (স্পোর্টস ডেস্ক)