বার্সা শিবিরে আগুয়েরো, মেসি কোথায়?

ম্যানচেস্টার সিটির সঙ্গে দীর্ঘ সম্পর্কের পাঠ চুকিয়ে গেল মে মাসে বার্সেলোনার সঙ্গে চুক্তিবদ্ধ হন সার্জিও আগুয়েরো। তার স্বাস্থ্য পরীক্ষাসহ সব আনুষ্ঠানিকতা তখনই সম্পন্ন করা হয় ক্লাবের পক্ষ থেকে। এরপর কোপা আমেরিকার জন্য আর্জেন্টিনার হয়ে খেলতে ছুটিতে চলে যান তিনি। শিরোপা জিতে আবারও যোগ দিলেন ক্লাবের অনুশীলনে।

কাতালানদের হয়ে প্রি-সিজন ক্যাম্প শুরু করতে শুক্রবার অনুশীলন শুরু করেন এই আর্জেন্টাইন তারকা।

এদিকে, মৌখিক চুক্তি হলেও এখনও দলের সঙ্গে যোগ দেননি মেসি। ধারণা করা হচ্ছে কয়েকদিনের মধ্যেই বার্সেলোনায় দেখা যাবে তাকে। পাশাপাশি ক্লাবের সব ফুটবলাররা দ্রুতই দলের সঙ্গে যুক্ত হবেন বলে জানিয়েছে ক্লাব প্রশাসন।

এর আগে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানা গিয়েছিল যে, আর্জেন্টিনার সঙ্গে কোপা আমেরিকা শিরোপা জয়ের পর রোসারিওতে পরিবারের সঙ্গে সময় কাটিয়ে যুক্তরাষ্ট্রের মায়ামিতে আছেন মেসি। ছুটি শেষে ফিরবেন বার্সেলোনায়।

সম্প্রতি নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমে মেসির স্ত্রী আন্তোনেয়া রোকুৎজো একটি ছবি পোস্ট করেন। যেখানে মেসিকে দেখা যায় মায়ামির সমুদ্র সৈকতে স্ত্রী-সন্তানের সঙ্গে উপভোগ করতে। কোপা আমেরিকা জেতার পর হালকা মেজাজেই আছেন এই মেগাস্টার। বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তিতে মৌখিক স্বীকৃতিও দিয়েছেন তিনি।

জুলাই থেকে মেসির ফ্রি এজেন্ট হওয়ার ঘটনায় মাসখানেক ধরে তার ভবিষ্যৎ নিয়ে গুঞ্জন ছিল। তবে সব গুঞ্জন উড়িয়ে বার্সেলোনাতেই আছেন তিনি। প্রায় ১৭ বছর এক ক্লাবেই আছেন মেসি। গত পাঁচ মৌসুমের চুক্তিতে বেতন-বোনাস মিলিয়ে প্রায় ৫৫ কোটি ইউরো বেতন পেয়েছেন। প্রতি মৌসুমে যা প্রায় ১০.৫ কোটি ইউরো। এর মধ্যে শুধু বেতন ছিল বছরে প্রায় ৫ কোটি ইউরো।

নতুন চুক্তি অনুযায়ী, করোনাভাইরাসের সময়ে আর্থিক সংকটে থাকা বার্সার জন্য বেতন অর্ধেক করেছেন মেসি। মাত্র ২ কোটি ইউরোতে সামনের মৌসুমে খেলবেন এই ফুটবলার। পরের মৌসুম থেকে আবার বেতন বাড়ানো হবে।

দুই মৌসুম খেলার পর আবারও নতুন করে ক্লাবের সঙ্গে বসতে পারবেন মেসি। তিনি চাইলে অন্য কোনো ক্লাবেও যেতে পারেন। চুক্তি অনুযায়ী, পরের তিন বছরে বেতন কমতে থাকবে মেসির।

আরেকটি প্রস্তাব থাকছে মেসির সামনে, দুই বছর পর চাইলে আমেরিকার মেজর লিগ সকারে ডেভিড বেকহামের দলে খেলতে পারবেন তিনি। এ ছাড়া তার শৈশবের ক্লাবে নিউওয়েলস ওল্ড বয়েজে ফেরার সুযোগ থাকছে। পাঁচ বছরের চুক্তির শেষে ৩৯ বছর বয়সে পড়বেন এই আর্জেন্টাইন। ছুটি কাটিয়ে শিগগিরই ক্যাম্প ন্যুয়ে চুক্তির খুঁটিনাটি বিষয় নিয়ে ক্লাবের সঙ্গে বসবেন মেসি।

এসএইচ-২২/০১/২১ (স্পোর্টস ডেস্ক)