রোনালদো আবার ইতিহাস লিখবেন

Manchester United's Cristiano Ronaldo celebrates scoring the second goal of the game.

ম্যানচেস্টার ইউনাইটেডে আগেও ইতিহাস লিখেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। পুরনো ক্লাবে নতুন করে আবার ইতিহাস লিখবেন বলে জানিয়েছেন পর্তুগিজ এই ফুটবলার।

ফেসবুকে এক পোস্টে এই কথা জানান পাঁচবারের বযালন ডি’অর জয়ী। মঙ্গলবার রোনালদো বলেন, ‘আমার প্রথম ঘরোয়া লিগ, প্রথম কাপ, জাতীয় দলে প্রথমবারের মতো ডাক, প্রথম চ্যাম্পিয়ন্স লিগ, প্রথম গোল্ডেন বুট, প্রথম ব্যালন ডি’অর সবকিছুই এই ম্যানচেস্টার ইউনাইটেডে থাকার সময় এসেছে। অতীতে ইতিহাস লেখা হয়েছে। এখন আবার ইতিহাস লেখা হবে। কথাগুলো স্মৃতিতে রাখবেন।’

২০০৮ সালে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগ জিতেন রোনালদো। এরপর রিয়াল মাদ্রিদে এই শিরোপার স্বাদ নেন আরও চারবার। সব মিলিয়ে পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ী এই তারকা বলেন, ‘সবাই আমাকে জানে, জানে ম্যানচেস্টার ইউনাইটেডের প্রতি আমার ভালবাসা কখনও শেষ হওয়ার না। আগে এই ক্লাবের সঙ্গে যে বছরগুলো কাটিয়েছি তা ছিল খুবই চমৎকার এবং আমাদের মধ্য যে বন্ধন তৈরি হয়েছে তা এই প্রতিষ্ঠানে সোনার অক্ষরে লেখা রয়েছে।’

ম্যানচেস্টার ইউনাইটেডে আসতে পারায় রোনালদোর কী অনুভূতি হচ্ছে তা বোঝাতে পারবেন না বলে জানান পর্তুগিজ সুপারস্টার। সবশেষে তিনি জানান, ‘আমি এখানে এসেছি, যেখানে আমি সব সময় আসার অধিকার রাখি।’

২৭ আগস্ট ম্যানচেস্টার সিটিতে যাওয়ার গুঞ্জন চলতে থাকা রোনালদো ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে সমঝোতায় পৌঁছেন। রোনালদো এখনও ইউনাইটেডে না গেলেও পর্তুগালের লিসবনে তার স্বাস্থ্য পরীক্ষার সব আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। দুই বছরের চুক্তিতে তিনি ১২.৮৫ মিলিয়ন পাউন্ডে ইংল্যান্ডের ক্লাবটিতে এসেছেন। সঙ্গে থাকছে এক বছর চুক্তির মেয়াদ বাড়ানোর শর্তও।

এর আগে ২০০৩ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলেছেন রোনালদো। তিনটি প্রিমিয়ার লিগসহ তখন জিতেছেন দুটি লিগ কাপ, চ্যাম্পিয়ন লিগ, ফিফা ক্লাব বিশ্বকাপ, এফএ কাপ ও কমিউনিটি শিল্ডের ট্রফি।

জাতীয় দলের হয়ে তিনটি ম্যাচ খেলার জন্য রোনালদো এখন পর্তুগালে। দেশের হয়ে আর একটি গোল করলেই তিনি ইরানের আলি দায়িকে ছাড়িয়ে বিশ্বের সর্বোচ্চ গোলদাতায় পরিণত হবেন, রোনালদোর মোট গোলসংখ্যা এখন ১০৯টি।

রোনালদো সর্বশেষ গোল করেছিলেন ফ্রান্সের বিপক্ষে, ইউরো চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে। এমবাপ্পেদের বিপক্ষে জোড়া গোল করেছিলেন পর্তুগিজ তারকা। ইউরো চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার আগে জাতীয় দলের হয়ে তার গোল ছিল ১০৪টি। ইউরোতে তিনি করেন ৫ গোল, ফলে ইরানের আলি দায়িকে সর্বোচ্চ গোলের হিসাবে ধরে ফেলেন তিনি। এখন তাকে পেছনে ফেলার সুযোগ পর্তুগিজ ফুটবলারের সামনে।

এসএইচ-১৭/৩১/২১ (স্পোর্টস ডেস্ক)