ব্রাজিলের আট ফুটবলার ৫ দিন নিষিদ্ধ

ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা ব্রাজিলের আট ফুটবলারকে পাঁচ দিনের জন্য নিষিদ্ধ করেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা-ফিফা। ব্রাজিলিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের (সিবিএফ) আবেদনের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে তারা। প্রিমিয়ার লিগের দলগুলোকে ইতোমধ্যে এই খবর নিশ্চিত করেছে ফিফা।

নিষেধাজ্ঞার ফলে আগামী সপ্তাহে লিগের ম্যাচগুলোর জন্য ৮ ব্রাজিলিয়ানকে পাচ্ছে না লিভারপুল, ম্যানসিটি, চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড ও লিডস ইউনাইটেড।

আন্তর্জাতিক বিরতিতে ব্রাজিল ২০২২ ফিফা বিশ্বকাপ বাছাইপর্বে তিনটি ম্যাচ খেলার কথা। এর মধ্যে একটি ম্যাচ খেলেছে দলটি। পাশাপাশি আর্জেন্টিনার বিপক্ষে দ্বিতীয় ম্যাচটি পণ্ড হয়ে গেছে নানা জটিলতায়।

এ ছাড়া বাকি আছে পেরুর বিপক্ষে ম্যাচ। এই তিন ম্যাচের আগে কোভিড নীতিমালা মেনে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের নিয়ম করেছে ইংল্যান্ড। আর তাই এই তিন ম্যাচের জন্য ব্রাজিলিয়ান খেলোয়াড়দের ছাড়েনি ইংলিশ দলগুলো।

তবে ফিফার নিয়ম বলছে, ফিফার টুর্নামেন্টের জন্য জাতীয় দলে ডাক পাওয়া খেলোয়াড়দের ছাড়তে ক্লাব বাধ্য থাকবে।

এ কারণেই ইংলিশ দলগুলোর ওপর চটেছে ব্রাজিল ফুটবল ফেডারেশন। এবার পাল্টা সিদ্ধান্ত নিচ্ছে তাদের বিরুদ্ধে। ফিফার নিয়ম অনুযায়ী পাঁচ দিন মাঠে নামতে পারবেন না ব্রাজিল দলে ডাক পেয়েও যেতে না পারা ৮ ফুটবলার।

চলতি আন্তর্জাতিক বিরতিতে ব্রাজিলের হয়ে খেলতে যাননি ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা মূল দলের ৯ ফুটবলার। কেননা শর্ত ছিল ক্লাবের হয়ে আবারও খেলতে হলে আগে ১০ দিনের আইসোলেশনে থাকতে হবে। তবে লাল তালিকার অন্তর্ভুক্ত হওয়া সত্ত্বেও নিয়ম ভেঙে লাতিন আমেরিকার আরেক দেশ আর্জেন্টিনার চার ফুটবলার খেলতে গিয়েছিলেন। সে কারণেই ক্ষুব্ধ হয় ব্রাজিলের ফুটবল ফেডারেশন (সিবিএফ)। তাই ফিফার কাছে নিষেধাজ্ঞা চেয়ে আপিল করে তারা।

নিষিদ্ধ হওয়া আট ফুটবলার হলেন- রবার্তো ফিরমিনো, ফ্যাবিনিও, আলিসন বেকার, এডেরসন, গ্যাব্রিয়েল জেসুস, ফ্রেড, থিয়াগো সিলভা, রাফিনিয়া। এ ছাড়া নিষেধাজ্ঞা না পাওয়া একমাত্র ফুটবলার হলেন এভারটনের রিচার্লিসন।

আগামী ১০ থেকে ১৪ সেপ্টেম্বর কোনো ম্যাচ খেলতে পারবেন না তারা।

এদিকে ফিফার এই কঠোর সিদ্ধান্তের বিপক্ষে সমঝোতার জন্য কাজ শুরু করেছে ইংলিশ ক্লাবগুলো। ফুটবলারদের শাস্তি কমানোর জন্য আলোচনায় বসবে বলে সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে।

এসএইচ-০৩/০৯/২১ (স্পোর্টস ডেস্ক)