বাংলাদেশ মার্চে দ.আফ্রিকা সফর করবে

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণায় ব্যস্ত সময় পার করছে দলগুলো। আইসিসি কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে দল ঘোষণায় যখন ব্যস্ত দলগুলো ঠিক তখনই বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরের সূচি প্রকাশ করা হলো।

২০২২ সালের মার্চে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে বাংলাদেশ। যেখানে দুই টেস্ট এবং তিনটি ওয়ানডে খেলবে টাইগাররা। এক বিবৃতিতে সিরিজের সূচি প্রকাশ করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট (সিএসএ)।

আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচ খেলতে দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার কথা ছিল বাংলাদেশের। তবে টেস্টের পাশাপাশি যোগ হয়েছে ওয়ানডে ম্যাচও। তিন ম্যাচের এই ওয়ানডে সিরিজ আইসিসি ওয়ানডে সুপার লিগের অংশ।

আগামী বছরের ১৮ মার্চ মাঠে গড়াবে প্রথম ওয়ানডে। সিরিজের বাকি দুই ম্যাচ অনুষ্ঠিত হবে ২০ ও ২৩ মার্চ। ওয়ানডে সিরিজ শেষে শুরু হবে সাদা পোশাকের লড়াই। প্রথম টেস্ট মাঠে গড়াবে ৩০ মার্চ। এরপর দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ৭ এপ্রিল। তবে সিরিজের সূচি প্রকাশ করা হলেও ভেন্যু চূড়ান্ত করেনি সিএসএ।

বাংলাদেশ ছাড়াও ঘরের মাঠে নেদারল্যান্ড, ভারতের সঙ্গে খেলবে দক্ষিণ আফ্রিকা। যেখানে নেদারল্যান্ডের সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে প্রোটিয়ারা, যা শুরু হবে চলতি বছরের নভেম্বরের শেষ সপ্তাহে।

এ ছাড়া ভারতের সঙ্গে তিনটি টেস্ট, তিনটি ওয়ানডে ও চারটি টি-টোয়েন্টি খেলবে প্রোটিয়ারা। চলতি বছরের ডিসেম্বর থেকে শুরু হয়ে যা চলবে আগামী বছরের জানুয়ারির শেষ সপ্তাহ পর্যন্ত।

এদিকে বৃহস্পতিবার বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে প্রোটিয়া বোর্ড ম্যানেজমেন্ট। দলে থেকে বাদ পড়েছেন ফাফ ডু প্লেসি, ইমরান তাহির এবং ক্রিস মরিস।

দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ সিরিজের সূচি:

প্রথম ওয়ানডে: ১৮ মার্চ
দ্বিতীয় ওয়ানডে: ২০ মার্চ
তৃতীয় ওয়ানডে: ২৩ মার্চ
প্রথম টেস্ট: ৩০ মার্চ-৩ এপ্রিল
দ্বিতীয় টেস্ট: ৭-১১ এপ্রিল

এসএইচ-১২/১০/২১ (স্পোর্টস ডেস্ক)