রাতে মাঠে নামছেন মেসি

পিএসজির জার্সিতে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগ মাতাবেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি। বেলজিয়ামে ক্লাব ব্রুগের আতিথ্য নেবে প্যারিস সেইন্ট জার্মেই। বাংলাদেশ সময় বুধবার দিবাগত রাত ১ টায় শুরু হবে ম্যাচটি।

বার্সেলোনা ছাড়ার পর নতুন ক্লাব পিএসজির হয়ে মেসির অভিষেক হয়েছে আগেই। তবে মাত্র এক ম্যাচ খেলেই তাকে চলে যেতে হয়েছিল বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনার হয়ে খেলতে।

চ্যাম্পিয়ন্স লিগ, এই এক শব্দে ভিন্ন এক আলোড়ন তৈরি হয় প্যারিসে। এখানকার প্রতিটা সমর্থক জানে, নাসের আল খেলাইফির স্বপ্নের কথা। একটা ইউসিএল ট্রফির জন্য, কি করেননি তিনি।

রিয়াল মাদ্রিদের টাকার বস্তাকে দূরে সরিয়ে, ধরে রেখেছেন কিলিয়ান এমবাপ্পেকে। ফুটবল ইতিহাসে যা কোনোদিন ভাবেনি কেউ, সেই মেসিকে বার্সা ছাড়া করে নিয়ে এসেছেন পার্ক দ্য প্রিন্সেসে। নেইমার-ডি মারিয়া, ভেরাত্তি, ডোনারুম্মা, ভিনালডাম, রামোস সবাইকে নিয়ে এসেছেন এক কাতারে। জিততে হবে, ইউসিএল।

অবশেষে, শুরু হচ্ছে প্যারিসিয়ানদের সে লড়াই। প্রথম প্রতিপক্ষ বেলজিয়ামের ব্রুগ। নেইমার-মেসিদের জন্য মিশনটা আহামরি না হলেও, হেলাফেলা করতে রাজি নন পচেত্তিনো। ডি মারিয়াকে না পেলেও, এমএনএমে ভরসা আর্জেন্টাইনের।

পরিসংখ্যানও হাওয়া দিচ্ছে পিএসজির পালেই। দেখা হওয়া দুই ম্যাচেই জয়ী প্যারিসিয়ানরা। পিএসজি কোচ মরিসিও পচেত্তিনো বলেন, ‘মেসি-নেইমার-এমবাপ্পে সবাইকে পাবো, এটা আমার জন্য খুব স্বস্তির খবর। আসরটা জয় দিয়ে শুরু করতে চাই। শিরোপা অনেক দূরে, তবে আমার লক্ষ্য সেখানে পৌঁছানো।’

মেসি-নেইমাররা যখন বেলজিয়াম মাতাবেন, তখন একই সময়ে এতিহাদে কেভিন ডি ব্রুইনা-ফিল ফোডেনরা আতিথ্য দেবেন জার্মান ক্লাব লাইপজিগকে। এই ম্যাচটিও শুরু হবে রাত ১টায়।

প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা, এবার নতুন করে কোমর বেঁধেছে ইউসিএলের জন্য। আগেরবারের ফাইনালের দুঃখ ভুলতে, যে কোনো মূল্যে এবার শিরোপা চাই পেপ গার্দিওলার। দলে তেমন কোন পরিবর্তন আনেননি পেপ। বরং যোগ হয়েছে জ্যাক গ্রিলিশের মতো ফুটবলার। সঙ্গে, গুন্দোয়ান, স্টার্লিং, জেসুস, ফেরান টরেস, রিয়াদ মাহারেজরা তো আছেনই।

ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা বলেন, ‘এটা নতুন একটা আসর। আমাকে সব কিছু প্রথম থেকে শুরু করতে হবে। আমি অতীত নিয়ে পড়ে নেই। কিন্তু একটা জেদ ঠিকই আছে। আমি শিরোপা জিততে চাই।’ উল্লেখ্য, ইউসিএল ইতিহাসে এর আগে কখনই লাইপজিগের সঙ্গে দেখা হয়নি সিটিজেনদের।

এসএইচ-০৭/১৫/২১ (স্পোর্টস ডেস্ক)