বাহবা কুড়াতেই কোচ হয়েছিলেন রোনালদো

চ্যাম্পিয়ন্স লিগে ইয়ং বয়েজের বিপক্ষে ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো দুই ভূমিকায় ছিলেন। ম্যাচের ৭২ মিনিট পর্যন্ত খেলোয়াড় হিসেবে থাকলেও তারপরই কিছুসময়ের জন্য কোচ বনে যান তিনি। ওলে গানার শোলসায়ারের পাশে দাঁড়িয়ে কোচের ভঙ্গিতেই সতীর্থদের দিকনির্দেশনা দিতে দেখা যায় তাকে।

তবে রোনালদোর সাবেক ম্যানইউ সতীর্থ রিও ফার্দিনান্দ বিষয়টিকে ভালভাবে নেননি। তিনি বলেন, ‘সত্যি বলছি, আমি কোচ হলে তাকে (রোনালদোকে) তার আসনে গিয়ে বসতে বলতাম। এসব ক্ষেত্রে মানুষ ক্রিস্টিয়ানোকে আরও বাহবাই দেবে। সে এটা সমর্থকদের নজর কাড়ার জন্য করে। মানুষ যেন বলে যে, ক্লাবের প্রতি তার আবেগ কতটা বেশি। সে জিততে চায়। সে আসলে জিততে মরিয়া।’

রোনালদোকে এর আগেও এমন ভূমিকায় দেখা গেছে। ২০১৬ সালে ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালেও ইনজুরিতে মাঠ ছাড়ার পর কোচের মতো সতীর্থদের পরামর্শ দিয়েছিলেন তিনি।

তবে রোনালদোর এমন আচরণে দোষ দেখছেন না ম্যানইউ কোচ সোলশায়ার। বরং ক্লাবের সাবেক ফুটবলার ফার্দিনান্দ আপত্তি তোলায় ক্ষেপেছেন এই কোচ।

তিনি বলেন, ‘রিও মাঝেমধ্যেই এমন সব বিষয়ে মন্তব্য করে, যেসব বিষয়ে সে কিছু জানেই না। আরও একবার এ কাজটাই করল সে।’ আরও বলেন, ‘নেমানিয়া মাতিচকে ফাউল করার পর ইয়াং বয়েজের মার্তিনস পেরেইরার হলুদ কার্ড প্রাপ্য ছিল। ব্রুনো (ফার্নান্দেজ) এবং ক্রিস্টিয়ানোর দুজনই যেহেতু দলের মূল খেলোয়াড়, তারা বিষয়টি নিয়ে চিৎকার করল। আমিও হঠাৎ করেই আবিষ্কার করলাম দুজন আমার ঘাড়ের কাছে।’

সোলশায়ার বলেন, ‘তারা দুজন অল্প সময়ের জন্যই ছিল। রেফারির দৃষ্টি আকর্ষণের জন্য চিৎকার করছিল। আমাদের বিপক্ষে যাওয়া কিছু বাজে সিদ্ধান্তের কারণেও তাদের এমন উত্তেজনা। এরপর তো রন বসেই পড়েছে। সরে গেছে ব্রুনোও।’

চ্যাম্পিয়ন্স লিগের উদ্বোধনী ম্যাচে গত মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) ইয়ং বয়েজের বিপক্ষে ২-১ গোলে হেরে যায় ম্যানচেস্টার ইউনাইটেড। যদিও প্রথমে লিড নেয় ম্যানইউ, রোনালদোর একমাত্র গোলে। ৬৫ মিনিট পর্যন্ত পর্তুগিজ তারকার গোলে এগিয়ে ছিল ইংল্যান্ডের ক্লাবটি। ৭০ মিনিটে রোনালদোকে তুলে নিয়ে জেসে লিঙ্গার্ডকে নামান কোচ ওলে গানার শোলসার। কে জানত তিনিই করবেন ম্যাচে সবচেয়ে বড় ভুল!

ম্যাচের অন্তিম সময়ে যখন সবাই ধরেই নিয়েছিল ড্র হবে। ঠিক তখনই যেসে জেসে লিঙ্গার্ডের হাস্যকর ভুল পাসে গোল খায় ম্যানচেস্টার ইউনাইটেড। তাতে রোনালদোর প্রত্যাবর্তনটা আর রঙ্গিণ হল না। চ্যাম্পিয়ন্স লিগে প্রথম ম্যাচে হারের বিষাদ নিয়ে মাঠ ছাড়ে ম্যানচেস্টার ইউনাইটেড।

এসএইচ-২০/১৯/২১ (স্পোর্টস ডেস্ক)