মাশরাফির জন্মদিনে আইসিসির শুভেচ্ছা

বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে সফলতম অধিনায়ক মাশরাফি মুর্তজার জন্মদিন মঙ্গলবার ৫ অক্টোবর। ১৯৮৩ সালের এই দিনে নড়াইলে জন্মগ্রহণ করেন। ডানহাতি সাবেক পেসারের ৩৭তম জন্মদিনে তাকে শুভেচ্ছা জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা সকালের দিকে মাশরাফির উইকেট উদযাপনের একটি ছবি পোস্ট করে তাতে তার আন্তর্জাতিক ক্যারিয়ারের পরিসংখ্যান দিয়ে লিখেছে, ‘তিনি সব ফরম্যাট মিলিয়ে বাংলাদেশকে ১১৭ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন, তার দেশের হয়ে যা সর্বোচ্চ। মাশরাফি মুর্তজাকে জন্মদিনের শুভেচ্ছা।’

বাংলাদেশ ক্রিকেট বোর্ড তাদের অফিসিয়াল ভেরিফায়েড ফেসবুক পেজে লিখেছে, ‘৩১০ আন্তর্জাতিক ম্যাচ, ৩৯০ উইকেট, একজন লিজেন্ড। তিনি ২০০১ সালে জাতীয় দলে ঢোকেন এবং দলের প্রাণ হতে সময় নেননি। ওয়ানডেতে তিনি টাইগারদের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ (২৬৯) উইকেট নিয়েছেন। অধিনায়ক হিসেবে ১০০ ওয়ানডে উইকেট নেওয়া পঞ্চম বোলার তিনি। ২০২০ সালে ওয়ানডে অধিনায়ক হিসেবে তার শেষ ম্যাচ খেলেন এই ফরম্যাটে সর্বোচ্চ সাফল্যের রেকর্ড নিয়ে, ৮৮ ম্যাচে জয় ৫০। শুভ জন্মদিন আমাদের প্রিয় মাশরাফি বিন মুর্তজাকে।’

৩৬ টেস্ট, ২২০ ওয়ানডে ও ৫৪ টি-টোয়েন্টি খেলেছেন মাশরাফি। আন্তর্জাতিক উইকেট ৩৯০টি এবং রান ২৯৫৫। ২০০১ সালের ৮ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ক্রিকেট দিয়ে তার আন্তর্জাতিক মঞ্চে পা পড়ে। ইনজুরি জর্জরিত হয়ে লম্বা ফরম্যাটে বেশিদিন দাপট দেখাতে পারেননি, ২০০৯ সালের ৯ জুলাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে নেতৃত্ব দেওয়ার পর ডান পায়ের ইনজুরিতে আর কখনও লাল বলের ক্রিকেটে দেখা যায়নি তাকে।

ওয়ানডেতে মাশরাফির অভিষেক ২০০১ সালের ২৩ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে। গত বছর এই দলটির বিপক্ষেই শেষ ওয়ানডে খেলেন এবং ওই ম্যাচ দিয়ে নেতৃত্ব ছাড়েন। একদিনের ক্রিকেট থেকে আনুষ্ঠানিক অবসরের ঘোষণা না দিলেও সম্প্রতি আর দলে দেখা যায়নি তাকে।

আর ২০১৭ সালের এপ্রিলে শ্রীলঙ্কা সফরের পর টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দেন মাশরাফি।

৮৮ ওয়ানডে ও ২৮টি টি-টোয়েন্টিতে বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে সাফল্যের পরিচয় দেন সাবেক ডানহাতি পেসার। ৫০টি ওয়ানডে জয় এসেছে তার নেতৃত্বে এবং ১০টি টি-টোয়েন্টি জিতেছেন অধিনায়ক হিসেবে।

বর্তমানে নড়াইল-২ আসনের সংসদ সদস্য হিসেবে জনগণের সেবা করছেন মাশরাফি।

এসএইচ-২৬/০৫/২১ (স্পোর্টস ডেস্ক)