কোহলির শেষ সুযোগ

ধোনির অধিনায়কের পর কোহলি পান ভারতের অধিনায়কত্ব। ধোনি ভারতকে এনে দিয়েছিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ভারতের দ্বিতীয় ওয়ানডে শিরোপা। তবে কোহলি যখন ভারতের দায়িত্ব নিল তখন অনেক বিশেষজ্ঞরাই ভেবে নিয়েছিলেন সাফল্যের দিক দিয়ে ধোনিকে ছাড়িয়ে যাবেন তিনি। তবে এখন পর্যন্ত কোনো শিরোপার দেখা পায়নি কোহলি।

এখন পর্যন্ত কোহলির ঝুলিতে কোনো শিরোপা না এলেও এবারই শেষ সুযোগ তার। কারণ আগেই ঘোষণা দিয়ে রেখেছেন কোহলি এই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতের নেতৃত্ব ছাড়বেন। ফলে এটাই তার শেষ সুযোগ।

চলতি বছরে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারে কোহলির দল ভারত। একইভাবে আইপিএলেও কোহলির নেতৃত্বে শিরোপার দেখা পায়নি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। পরের বছরের আইপিএল থেকে আর অধিনায়কত্ব করবেন না কোহলি।

তবে এবারের বিশ্বকাপে শিরোপার অন্যতম দাবিদার ভারত। নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত আগেই জানিয়ে দেওয়ায় ক্যারিয়ারের বড় অপূর্ণতা ঘোচানোর শেষ অভিযানে কোহলি নির্ভার থাকবেন বলে বিশ্বাস ভারতের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক ইরফান পাঠান।

কোহলিকে উদ্দেশ করে পাঠান বলেন, ‘কঠিন সিদ্ধান্ত নিয়ে ফেলার পর কোহলি এখন নিজেই খেলা আগের চেয়ে বেশি উপভোগ করতে পারবে। শক্তি, আত্মবিশ্বাস ও অভিজ্ঞতা মিলিয়ে শিরোপা জেতার মতো দল পাচ্ছে কোহলি।’

শুধু পাঠানই নন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ডেভিড গাওয়ার বলেন, ‘এবার অধিনায়ক হিসেবে নিজের প্রথম আইসিসি ট্রফি জেতার ভালো সম্ভাবনা আছে কোহলির। একদিকে ভারত অন্যতম ফেভারিট এবারের বিশ্বকাপে। যদিও ফেভারিট তকমায় কিছু যায়-আসে না। যত শক্তিশালী দলই হোক না কেন ভুল সময়ে একটি ভুল করলেই বেজে যেতে পারে বিদায় ঘণ্টা। তবে যাই হোক, ভারতের সম্ভাবনা এবার উজ্জ্বল।’

অন্যদিকে অস্ট্রেলিয়ার সাবেক বোলার ব্রেট লি’র চোখেও তার দলের (অস্ট্রেলিয়া) সঙ্গে এবারের বিশ্বকাপের ভাগীদার ভারত। তবে শেষ পর্যন্ত কোহলি নিজের অধিনায়কত্বটা রাঙিয়ে রাখতে পারবেন কি না, তার জন্য আর কিছুদিন অপেক্ষা করতে হবে।

এসএইচ-১১/১৫/২১ (স্পোর্টস ডেস্ক)