টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

বাংলাদেশের সামনে জয়ের বিকল্প নেই। প্রতিপক্ষ অপেক্ষাকৃত দুর্বল হলেও পাপুয়া নিউগিনির বিপক্ষে প্রথমপর্বের শেষ ম্যাচটি মহাগুরুত্বপূর্ণ টাইগারদের জন্য।

আল আমেরাতে এমন এক ম্যাচে বৃহস্পতিবার টস জিতেছেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

প্রথমপর্বে প্রথম ম্যাচেই বড় ধরনের ধাক্কা খায় টাইগাররা। ৬ রানে হেরে বসে অপেক্ষাকৃত দুর্বল স্কটল্যান্ডের কাছে। যে হার বাংলাদেশের সুপার টুয়েলভ অনেকটাই কঠিন করে দিয়েছিল।

তবে দ্বিতীয় ম্যাচেই জয়ে ফেরে মাহমুদউল্লাহ রিয়াদের দল। স্বাগতিক ওমানের প্রতিরোধ ভেঙে ২৬ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে লাল সবুজের প্রতিনিধিরা।

বাংলাদেশের একাদশ: নাঈম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

পাপুয়া নিউগিনি একাদশ: আসাদ ভালা (অধিনায়ক), হিরি হিরি, লেগা সিয়াকা, চার্লস আমিনি, সেসে বাউ, নরমান ভানুয়া, সিমন আতাইকিপলিন ডর্জিয়া, কিপলিন ডোরিগা, চাদ সোপের ও কাবুয়া মোরেয়া।

এদিকে বৃহস্পতিবার দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে স্কটল্যান্ড আর স্বাগতিক ওমান। যে দল জিতবে, তারাই সরাসরি সুপার টুয়েলভে চলে যাবে। স্কটল্যান্ড যদি ১ রানেও হারে আর বাংলাদেশ যদি ৩ রানে জিতে, তাহলে কপাল পুড়বে স্কটিশদের। সেক্ষেত্রে বাংলাদেশ আর ওমান যাবে সুপার টুয়েলভে।

কিন্তু ওমান জিতলে বাংলাদেশেরও সমস্যা আছে। ওমান যদি ১০ রানে জিতে, তাহলে বাংলাদেশের জিততে হবে অন্তত ১৫ রানে।

জটিল এই রানরেটের হিসেবের আরও মজা হলো, বাংলাদেশ ১০ রানে হারলে রান রেটে তাদের পেছনে পড়তে স্কটিশদের কাছে ১৩ রানে হারতে হবে ওমানকে। পাপুয়া নিউগিনির রাস্তাটা সবচেয়ে কঠিন।

তাদের স্রেফ জিতলেই হবে না, জিততে হবে বড় ব্যবধান। এরপর তাকিয়ে থাকতে হবে রাত ৮টার ম্যাচে ওমানের বড় হারের দিকে।

বাংলাদেশের একটি সহজ জয় সব সমীকরণই সহজ করে দিতে পারে। পাপুয়া নিউগিনি শক্তিশালী কোনো দল নয়। তাই জয় ছাড়া অন্য কিছু ভাবার সুযোগও নেই।

এসএইচ-২২/২১/২১ (স্পোর্টস ডেস্ক)