লিটনের সঙ্গে বিতণ্ডায় লঙ্কান পেসার

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে শ্রীলঙ্কা-বাংলাদেশ ম্যাচে রোববার টাইগার ওপেনার লিটন দাসের সঙ্গে বিতণ্ডায় জড়ালেন লঙ্কান পেসার লাহিরু কুমারা। লিটনকে আউট করে লাহিরু তেড়ে যান বাংলাদেশ ওপেনারের দিকে।

লিটনের উইকেট পাওয়ার পর কুমারাকেই শুরুতে এগিয়ে গিয়ে কিছু একটা বলতে দেখা যায় শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে। লিটন সেটির জবাব দিয়েছেন। পরিস্থিতি সামাল দিতে শ্রীলঙ্কার কয়েকজন খেলোয়াড়, বাংলাদেশের আরেক ওপেনার নাঈম শেখ ও আম্পায়াররা দৌড়ে আসেন।|

এ ঘটনার পর শাস্তির মুখে পড়তে পারেন লঙ্কান পেসার। বাংলাদেশ ওপেনারই শাস্তি এড়িয়ে যাবেন তা মোটেই বলা যায় না। নিশ্চিতভাবেই ম্যাচ রেফারির খাতায় উঠেছে তাদের দুজনের নাম। নাঈমের সঙ্গে ৪০ রানের জুটি গড়ে আউট হন লিটন। ব্যাটিংয়ে নেমে ৫.৫ ওভারে ফেরেন লিটন। কুমারার বলে দাসুন শানাকার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরার আগে করেছেন ১৬ বলে ১৬ রান।

শুধু এবারই না, শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের ক্রিকেটীয় কর্মকাণ্ডে বাগবিতণ্ডায় জড়াতে দেখা গেছে আরও কয়েকবার। সবশেষ নিদাহাস ট্রফিতে ২০১৮ সালে দুই দলের খেলোয়াড়দের মধ্যে উত্তেজনা ছড়ায়। লিটন আউট পর অল্প সময় বিরতিতে প্যাভিলিয়নে ফিরেছেন সাকিব আল হাসানও। সাকিব ৭ বলে ১০ রান করে আউট হয়ে গেছেন।

এখন নাঈম শেখ সঙ্গ দিচ্ছেন মুশফিকুর রহিম। নাঈম ৩৯ বলে ৩৫ ও মুশি ১০ বলে ১৩ রান নিয়ে ব্যাট করছেন, স্কোর বোর্ডে বাংলাদেশের রান২ উইকেটে ৮৬। বাংলাদেশের দুই ওপেনার শুরুটা করেছিলেন ধীরগতিতে। টানা দুইটি ফ্রন্টফুটের নো-বল করেছেন দুষ্মন্ত চামিরা। দুইটি ফ্রি-হিটই ব্লকহোলে করার চেষ্টা করেছেন। প্রথমটিতে নাঈমের তেমন টাইমিং হয়নি, হয়েছে ২ রান। পরেরটিতে অবশ্য চার মেরেছেন নাঈম।

অতীতে এই দুই দল টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে ১১ ম্যাচে মুখোমুখি হয়। অতীতের সেই সাক্ষাতে ৭ ম্যাচে জয় পায় শ্রীলঙ্কা। আর ৪ ম্যাচে জয় পায় বাংলাদেশ। তবে সাম্প্রতিক পারফরম্যান্সে শ্রীলংকার চেয়ে একধাপ এগিয়ে বাংলাদেশ। মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন দলটি সম্প্রতি ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে সিরিজ হারায়। বিশ্বকাপের বাছাই পর্বের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে হেরে গেলেও শেষ দুই ম্যাচে ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে টানা জিতে মূলপর্বে উঠেছে বাংলাদেশ।

এসএইচ-১৫/২৪/২১ (স্পোর্টস ডেস্ক)