অবসর নেননি, মজা করেছেন গেইল

টি-টোয়েন্টি বিশ্বকাপে শনিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাট করে যেভাবে তিনি মাঠ ছেড়েছিলেন, তাতে অনেকেই ধরে নিয়েছিল দেশের জার্সিতে হয়তো শেষ ম্যাচটিই খেলে ফেললেন ‘ইউনিভার্স বস’ ক্রিস গেইল।

অজিদের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে ক্রিস গেইল ৯ বলে করেন ১৫ রান করে আউট হওয়ার পর ড্রেসিংরুমে ফেরার সময় ব্যাট উঁচিয়ে ধরেন। দর্শকদের উদ্দেশেও হাত নাড়ান গেইল।

সে সময় অনেকেই ধরে নিয়েছিলেন অবসরেই যাচ্ছেন ৪২ বছর বয়সী এই তারকা। ধারাভাষ্যকাররাও বলছিলেন, দেশের হয়ে শেষ ম্যাচটিই হয়তো খেলে ফেললেন গেইল। তার বয়সটাও যে এখন ৪২ পেরিয়ে ৪৩ চলছে। এ ছাড়া এই ম্যাচ দিয়েই উইন্ডিজদের হয়ে শেষবারের মতো জাতীয় দলের জার্সিতে খেলেন ডোয়াইন ব্রাভো।

তবে ক্যারিবিয়ান এই ব্যাটিং দানব জানালেন, এখনই অবসর নিতে চান না। দেশের হয়ে আরও একটি ম্যাচ খেলতে চান তিনি। আইসিসির এক ফেসবুক লাইভে গেইল বলেন, ‘আমি অবসরের ঘোষণা দেইনি, জ্যামেইকায় ঘরের মাঠের দর্শকদের সামনে একটা ম্যাচ খেলতে চাই। তাদের বলতে চাই, তোমাদের অনেক অনেক ধন্যবাদ।’

অবসরের ঘোষণা না দিলে সবশেষ ম্যাচে কেন এমনভাবে ব্যাট উঁচিয়ে ধরেছিলেন গেইল? তার জবাব, দর্শকদের সঙ্গে মজা করেই এমন করেছি। সবসময় তাদের আনন্দ দিতেই খেলি। দর্শকদের মজা দিতে না পারলে কষ্ট পান বলেও জানান তিনি।

ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে তিনি ১০৩টি টেস্ট, ৩০১টি ওয়ানডে ও ৭৯টি টি-টোয়েন্টি খেলেছেন। টেস্টে ৭ হাজার ২১৫, ওয়ানডেতে ১০ হাজার ৪৮০ ও টি-টোয়েন্টিতে এক হাজার ৮৯৯ রান করেছেন।

তিন ফরম্যাট মিলিয়ে তিনি সেঞ্চুরি করেছেন ৪২টি। এর মধ্যে ক্রিকেটের অভিজাত সংস্করণে ১৫টি, ওয়ানডেতে ২৫টি ও টি-টোয়েন্টিতে ২টি শত রানের ইনিংস রয়েছে তার।

এদিকে, ক্রিস গেইল অবসর না নিলেও ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন তারই সতীর্থ ডোয়াইন ব্রাভো। অবসরের ঘোষণা দিয়ে ব্রাভো বলেন, ‘আমার মনে হয় সময়টা এসে গেছে। ক্যারিয়ারজুড়ে অনেক উত্থানপতন ছিল, তবে তারপরও ওয়েস্ট ইন্ডিজকে ১৮ বছর প্রতিনিধিত্ব করেছি। এই অঞ্চল ও ক্যারিবীয় মানুষের প্রতিনিধিত্ব করতে পেরে আমি কৃতজ্ঞ।’

উইন্ডিজদের হয়ে ৯১ টি-টোয়েন্টি খেলে ব্রাভো ব্যাট হাতে করেছেন ১২৪৫ রান। এ ছাড়া বল হাতে শিকার করেছেন ৭৮টি উইকেট।

এসএইচ-০৫/০৭/২১ (স্পোর্টস ডেস্ক)