সাকিব নয়, আইসিসির মাস সেরা ক্রিকেটার আসিফ

প্রথমবারের মতো ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’ নির্বাচিত হয়েছেন পাকিস্তানি ব্যাটার আসিফ আলী। সাকিব আল হাসান ও ডেভিড উইসেকে পেছনে ফেলে অক্টোবর মাসে সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি।

মঙ্গলবার দুপুরে বিজয়ী হিসেবে আসিফের নাম ঘোষণা করে আইসিসি। নারী ক্রিকেটারদের মধ্যে মাস সেরা হয়েছেন আয়ারল্যান্ডের লরা ডিলানি।

অক্টোবরে ব্যাটে-বল হাতে দারুণ ফর্মে ছিলেন সাকিব। বিশ্বকাপের বাছাই পর্বে তিনটি ও সুপার টুয়েলভে তিন ম্যাচ খেলেন সাকিব। ছয় ম্যাচে ২১ দশমিক ৮৩ গড়ে ১৩১ রান করেছেন সাকিব। ১১ দশমিক ১৮ গড়ে ১১ উইকেটও শিকার করেছেন তিনি। আইসিসি টি-২০ বিশ্বকাপের অলরাউন্ডার তালিকায় আফগানিস্তানের মোহাম্মদ নবির সাথে যৌথভাবে শীর্ষে রয়েছেন সাকিব।

সাকিবের সঙ্গে থাকা পাকিস্তানের আসিফ আলী বিশ্বকাপের দুই ম্যাচ ব্যাট হাতে ঝড় তুলে দলকে জিতিয়েছেন। দু’টি বিধ্বংসী ইনিংসে নিউজিল্যান্ডের বিপক্ষে ১২ বলে অপরাজিত ২৭ এবং আফগানিস্তানের বিপক্ষে ৭ বলে অপরাজিত ২৫ রান করেন আসিফ।

আফগানদের বিপক্ষে ১৯তম ওভারে চার ছক্কায় ম্যাচ শেষ করার দাপটও দেখান আসিফ। এই দু’টি অসাধারণ ইনিংসের সুবাদে অক্টোবরের সেরা ক্রিকেটারের মনোয়নের তালিকায় নাম উঠেছে আসিফের।

এ ছাড়াও মনোনয়ন পাওয়া আরেকজন নামিবিয়ার খেলোয়াড় ডেভিড উইসে। বিশ্বকাপের বাছাই পর্বে নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৬৬ ও ২৮ রান করেন তিনি। তার নৈপুন্যেই প্রথমবারের মত বিশ্বকাপে খেলতে নেমে সুপার টুয়েলভ নিশ্চিত করেছে নামিবিয়া।

বাছাই পর্ব ও সুপার টুয়েলভে মিলিয়ে ব্যাট হাতে ২৭ গড় ও ১৩২ দশমিক ৭৮ স্ট্রাইক রেটে ১৬২ রান করেছেন ওয়াইস। বল হাতে শিকার করেছেন ৭ উইকেট।

এসএইচ-১৬/০৯/২১ (স্পোর্টস ডেস্ক)