কোহলির রেস্তোরাঁয় সমকামীদের প্রবেশ নিষিদ্ধ

বিশ্বকাপে ভরাডুবি, টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়া সব মিলিয়ে বেশ আলোচনায় টিম ইন্ডিয়ার ওয়ানডে ও টেস্ট অধিনায়ক বিরাট কোহলি। এবার মাঠের বাইরেও আলোচনার জন্ম দিলেন তিনি।

ভারতীয় এই ক্রিকেট তারকার রেস্তোরাঁ ব্যবসা রয়েছে, সেটি পুরনো খবর। যার শাখা পুণে, দিল্লি ও কলকাতায় রয়েছে। তবে নতুন করে একটি অভিযোগ উঠায় আবারও আলোচনা চলছে। ‘ইয়েসউইএক্সজিস্ট’ নামের একটি সংগঠন অভিযোগ তুলেছে কোহলির রেস্তোরাঁর পুণে শাখার বিরুদ্ধে।

সমকামীদের নিয়ে কাজ করা ওই সংগঠনটি ইনস্টাগ্রামে জানিয়েছে, কোহলির রেস্টুরেন্টে সমকামীদের প্রবেশাধিকার নেই। এছাড়া অনেক ক্ষেত্রে একা আসা নারী কিংবা পুরুষকেও ঢুকতে দেওয়া হয় না।

তারা জানায়, এর আগে আমরা বিষয়টি অবগত হওয়ায় কর্তৃপক্ষকে জানিয়েছিলাম। কিন্তু তাতেও কোনো কাজ হয়নি।

পরে বেশ কয়েকবার যোগযোগ করা হলে পুণে শাখাটির তরফে জানানো হয়, তাদের রেস্তোরাঁয় সমকামীদের প্রবেশ নিষিদ্ধ। এছাড়া এমনও শোনা যাচ্ছে, ড্রেস কোড দেখে দেখে মানুষকে ভেতরে ঢোকার অনুমতি দেওয়া হয়।

এরপর সংগঠনটির পক্ষ থেকে দিল্লি শাখার সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। কিন্তু রেস্তোরাঁ কর্তৃপক্ষ তাতে সাড়া দেয়নি।

এদিকে, ‘ইয়েসউইএক্সজিস্ট’ সংগঠন অভিযোগ তোলার পর থেকেই কোহলির বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ উঠেছে। যা দানা বাঁধছে সোশ্যাল মিডিয়াতেও।

এক সমকামী বলেন, রেস্তোরাঁয় এমন নিষেধাজ্ঞা আধুনিক ইন্ডিয়ার সঙ্গে বেমানান। কোহলির এমন আচরণে সমকামীরা ব্যথিত। আমরা আশা করব, এটার সমাধান হবে।

তবে প্রতিবাদের মুখে নড়েচড়ে বসেছে কোহলির রেস্তোরাঁ কর্তৃপক্ষ। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, লিঙ্গ ভেদাভেদ করা হয় না। সবাইকে স্বাগত জানানো হয়।

এসএইচ-২১/১৬/২১ (স্পোর্টস ডেস্ক)