চট্টগ্রাম টেষ্টে হারের শঙ্কায় বাংলাদেশ

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও দুর্দান্ত ব্যাট করলেন পাকিস্তানের দুই ওপেনার আবিদ আলী ও আব্দুল্লাহ শফিক। বাংলাদেশের দেওয়া ২০১ রানের লিড মোকাবেলায় ইতোমধ্যে ১০৯ রান তুলে ফেলেছে এই জুটি।

দিনের আলো কমতে থাকায় চতুর্থদিনের খেলার ইতি টেনেছেন ম্যাচ রেফারি। পঞ্চম দিনে বাংলাদেশের জন্য বড় শঙ্কা হতে পারে এই জুটি। শেষ দিনে বাংলাদেশের হারের শঙ্কা প্রবল হয়ে দাঁড়িয়েছে।

সোমবার চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনে ছয় উইকেট হাতে রেখে ব্যাটিং শুরু করেছিল বাংলাদেশ। দিনের প্রথম সেশনে দুই ব্যাটার এবং পরের সেশনে বাকি চারজনকে হারিয়ে ১৫৭ রানে থামে স্বাগতিকরা। প্রথম ইনিংসের ৪৪ ও দ্বিতীয় ইনিংস মিলিয়ে বাংলাদেশ লিড পায় মাত্র ২০১ রান। চার সেশনে পাকিস্তানের জন্য এই রান মোটেও কঠিন কিছু নয়, তবে বাংলাদেশের অভিজ্ঞ বোলারদের উপর চেয়ে থাকবে স্বাগতিকদের আশা।

লক্ষ্য তাড়ায় শুরু থেকে দারুণ ব্যাট করেন পাকিস্তানের দুই ওপেনার আবিদ আলী ও আব্দুল্লাহ শফিক। এই দুই ব্যাটারের ব্যাটে ভর করে দ্বিতীয় সেশনের ১২ ওভার ব্যাট করে কোনো উইকেট না হারিয়ে ৩৮ রান তোলে পাকিস্তান। দিনের শেষ সেশনেও একক আধিপত্য পাকিস্তানের।

বাংলাদেশি বোলারদের কোনো রকমই পাত্তা না দিয়ে ২১ ওভার ব্যাট করে আরও ৭১ রান তুলেছে সফরকারীরা। এই জুটিতে হার না মানা ১০৯ রানের জুটিতে চতুর্থ দিন শেষ করেছে পাকিস্তান। ১০৫ বলে ছয় বাউন্ডারিতে ৫৬ রানে অপরাজিত আবিদের সঙ্গী অভিষিক্ত শফিক পরপর টানা দুই ইনিংসে ফিফটি পেয়েছেন, তার ব্যাট থেকে আসে ৯৩ বলে ৫৩ রান।

এসএইচ-২৩/২৯/২১ (স্পোর্টস ডেস্ক)