কীভাবে কোয়ারেন্টাইন পর্ব পার করছেন টাইগাররা

বাংলাদেশ ক্রিকেট দল বর্তমানে নিউজিল্যান্ডে অবস্থান করছে। গত ৮ ডিসেম্বর দিবাগত রাত ১টায় এমিরেটসের একটি ফ্লাইটে নিউজিল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়ে বাংলাদেশ ক্রিকেট দল।

শুক্রবার বাংলাদেশ সময় ভোর ৫টায় অকল্যান্ডে পৌঁছায় মুমিনুল বাহিনী। পরে সেখান থেকে ডমেস্টিক ফ্লাইটে ক্রাইস্টচার্চে যান তারা।

ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ড সরকারের নির্ধারিত একটি আইসোলেশন সেন্টারে আপাতত সাত দিন কোয়ারেন্টাইনে থাকবেন ক্রিকেটাররা। এর মাঝে প্রথম তিন দিন রুম কোয়ারেন্টাইন করতে হবে তাদের। পরের চার দিন আইসোলেশন সেন্টারে থাকতে হলেও কমে আসবে বিধিনিষেধ।

এরপর কোভিড পরীক্ষায় নেগেটিভ আসা সাপেক্ষে অনুশীলন শুরু করতে পারবে বাংলাদেশ দল। সফরের আনুষ্ঠানিকতা শুরুর আগে এবার দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। একটি ম্যাচ নিজেদের মধ্যে খেললেও অন্যটিতে প্রতিপক্ষ হিসেবে ব্ল্যাকক্যাপদের একটি দলকে পাবে তারা। আগামী বছরের প্রথম দিন থেকে শুরু হবে বাংলাদেশ-নিউজিল্যান্ড প্রথম টেস্ট ম্যাচ। করোনা মহামারির মধ্যে এ নিয়ে দ্বিতীয়বার ওশেনিয়া গেল বাংলাদেশ। এর আগে গত ফেব্রুয়ারিতে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলতে গিয়েছিল মুশফিক-লিটনরা।

এক ভিডিও বার্তায় শনিবার ক্রাইস্টচার্চে কোয়ারেন্টাইনের প্রথম দিন নিয়ে নিজের অভিমত তুলে ধরেন বাংলাদেশ দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ। তিনি বলেন, ‘আজকে আমাদের কোয়ারেন্টাইনের প্রথম দিন। ঘুম থেকে উঠে নাস্তা করার পর আমাদের জ্বর মাপা ও অন্যান্য সবকিছু দেখার জন্য ডাক্তার এসেছিলেন। গতকাল এখানে পৌঁছানোর পর আমরা সবাই যার যার রুমে চলে যাই। এরপর কারও সাথে দেখা হয়নি, ভিডিও কলে কথা বলা ছাড়া। দুই একজনের সাথে ভিডিও কলে কথা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘এ ছাড়া সব ঠিকই আছে। কঠিন সময়, ছেলেরা পাকিস্তান সিরিজ খেলে আসার পর থেকেই কঠিন সময় যাচ্ছে। আমার মনে হয় আর ২-৩ দিন কষ্ট করতে হবে, এরপর গ্রুপ হয়ে অনুশীলন, জিম ও ট্রেনিং করতে পারবো। তখন সব কিছু ঠিক হয়ে যাবে। আর আমরা সবাই ভালো আছি, সুস্থ আছি।’

টাইগারদের বছরের শুরুর দিকে নিউজিল্যান্ড সফর থেকে ছুটি নিয়েছিলেন সাকিব আল হাসান। টাইগারদের এবারের সফরেও যাচ্ছেন না তিনি। দুই ম্যাচের টেস্ট সিরিজকে সামনে রেখে দল ঘোষণার পর এক চিঠিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে ছুটি চান এ অলরাউন্ডার। চিঠির প্রেক্ষিতে তার ছুটিও মঞ্জুর করে বিসিবি।

কিউইদের বিপক্ষে ২০২২ সালের ১ জানুয়ারি থেকে শুরু হবে প্রথম টেস্ট, মাউন্ট মঙ্গানুইতে। ৯ জানুয়ারি শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট, ক্রাইস্টচার্চে। ২০১৬-১৭ মৌসুমে নিউজিল্যান্ড সফরে মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে দুটি টি-টোয়েন্টি খেলেছিল বাংলাদেশ। এবারের সফরে এখানে প্রথমবারের মতো টেস্ট খেলবে লাল-সবুজের প্রতিনিধিরা। অন্যদিকে ক্রাইস্টচার্চে বাংলাদেশ খেলে প্রায় সফরগুলোতেই।

এসএইচ-২৮/১১/২১ (স্পোর্টস ডেস্ক)