কুমিল্লার ডু প্লেসি, মঈন ও নারাইন চমক

সময় সংবাদকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে সুযোগ পেলে বাংলাদেশের ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ বিপিএলে খেলার ইচ্ছার কথা জানিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার ফ্যাফ ডু প্লেসি। এবার তার চাওয়াটাই সত্যি হতে যাচ্ছে। জানা গেছে, বিপিএলের আগামী আসরে খেলবেন সাবেক এই প্রোটিয়া অধিনায়ক।

প্রায় তিন বছর পর বিপিএলে ফিরছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। আর ভিক্টোরিয়ান্স মানেই চমক। বিশ্বের নামী ক্রিকেটারদের দলে এনে বিপিএলকে তারা দিয়েছে ভিন্ন মাত্রা। সবশেষ ২০১৯ বিপিএলে চ্যাম্পিয়ন হয়েছিল কুমিল্লা। এরপর আরও দুটি আসর মাঠে গড়িয়েছে তবে তা বিসিবির ব্যবস্থাপনায়।

এবার পুরনো মডেলে ফিরে যাচ্ছে বিপিএল। তবে জেমকন, বসুন্ধরা, বেক্সিমকোর মতো বড় প্রতিষ্ঠানগুলো না থাকলেও, আছে কুমিল্লা। এবারও তারা দিচ্ছে চমক। প্লেয়ার অকশনের বাইরে তিন বিদেশি ক্রিকেটার দলে নেওয়ার সুযোগ পাবে প্রতিটি দল। কুমিল্লা ফ্রাঞ্চাইজি টি-২০’র বড় তিন নামকেই দলে নিয়েছে।

কুমিল্লার হয়েই মাঠ মাতাবেন ডু প্লেসি। এছাড়া তার সঙ্গে আরও উড়িয়ে আনা হচ্ছে মঈন আলী এবং সুনীল নারাইনকেও।

দক্ষিণ আফ্রিকা টেস্ট দল থেকে অবসর নিয়েছেন বছরের শুরুতে। এরপর সাদা বলে খেলা চালিয়ে যেতে চাইলেও দক্ষিণ আফ্রিকা বোর্ড তাকে ছাড়াই পরিকল্পনা করে এগিয়ে যাচ্ছে। তাই বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে সরব উপস্থিতি ডু প্লেসির।

বয়স ৩৭ হলেও, তার ব্যাটে রানের ফোয়ারা যেন থামছেই না। ক’মাস আগেই আইপিএলে চেন্নাইকে জিতিয়েছেন শিরোপা। এ বছর সিপিএল-পিএসএলেও খেলেছেন। তবে এবার নতুন অভিজ্ঞতা নিতে আগ্রহী এই ব্যাটার।

ডু প্লেসি বলেছিলেন, ‘দুই বছর আগেই বিপিএলে খেলার ব্যাপারে অনেক দূর কথা এগিয়েছিল। কিন্তু যে কোনো কারণে আর খেলা হয়নি। বিপিএলে খেলা অন্য রকম অভিজ্ঞতা। আমি ভবিষ্যতে সুযোগ পেলে এই লিগে খেলতে চাই।’

এখন পর্যন্ত টি-২০ ফরম্যাটে ২৬৬ ম্যাচ খেলা ডু প্লেসি ১৩০ স্ট্রাইক রেটে করেছেন প্রায় ৭ হাজার রান।

এদিকে, প্রায় তিন বছর পর আবারও বিপিএলে ফিরতে পেরে বেশ রোমাঞ্চ কাজ করছে ফ্র্যাঞ্চাইজি স্বত্বাধিকারী নাফিসা কামালের। বিপিএলকে আরও টেকসই করতে দীর্ঘ মেয়াদে ফ্র্যাঞ্চাইজি দেওয়ার কোনো বিকল্প নেই বলেও জানান তিনি।

এবার বিপিএল হবে একেবারেই নতুনভাবে। তাই পছন্দের অনেক খেলোয়াড়কেই দলে নিতে পারছে না কুমিল্লা। কোচ সালাউদ্দিনের অধীনেই দু’বার শিরোপা জিতেছে তারা। তাকে পাওয়া নিয়েও আছে অনিশ্চয়তা।

বিপিএল মানেই মাঠে সমর্থকদের উন্মাদনা। কোভিডকালে মাঠের সাথে দর্শকদের সম্পর্কে যে ছেদ পড়েছে তা আবার ফেরাতে চায় কুমিল্লা। সব ঠিক থাকলে আগামী ২১ জানুয়ারি মাঠে গড়াবে বিপিএলের এবারের আসর।

এসএইচ-০৭/১২/২১ (স্পোর্টস ডেস্ক)