স্ট্যাম্পে বল লেগেও বোল্ড হলেন না স্টোকস!

সিডনিতে চতুর্থ টেস্টে ঘটল অদ্ভুত এক ঘটনা। স্টাম্পে ঘণ্টায় ১৪২ কি.মি. বল লেগেও বোল্ড হন নি ইংল্যান্ডের ব্যাটসম্যান বেন স্টোকস। এমন কাণ্ড দেখে অবাক ভারতের কিংবদন্তি খেলোয়াড়রা শচীন টেন্ডুলকারও।

অ্যাশেজের চতুর্থ টেস্টের তৃতীয় দিন ৩১তম ওভারে স্ট্রাইকে ছিলেন বেন স্টোকস। বোলিং করছিলেন ক্যামেরন গ্রিন। ওভারের প্রথম বলটি গ্রিন ছুঁড়েন ঘণ্টায় ১৪২ কি.মি. গতিতে। সেই বল এসে আঘাত করে উইকেটে। কিন্তু অবাক কাণ্ড! স্ট্যাম্পে আঘাত করলেও বল বেল উপড়ে ফেলতে পারেনি।

অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা আবেদন করলে আউট দেন আম্পায়ার। সাথে সাথেই রিভিউ নেন স্টোকস। সেখানে স্পষ্ট দেখা যায় বল প্যাডে লাগে নি, বরং বল সরাসরি লেগেছে স্টাম্পে, যদিও পড়েনি বেল। অদ্ভুতভাবে বেঁচে যান স্টোকস। আর এমন কাণ্ড দেখে হাসতে থাকেন ইংলিশ এই অল রাউন্ডার।

এদিকে এত গতির একটি বল স্টাম্পে আঘাতের পরও বেল না পড়ায় অন্য সবার মতো বিস্মিত হয়েছেন ভারতের কিংবদন্তি খেলোয়াড় শচীন টেন্ডুলকার। এক টুইট বার্তায় শচীন লিখেছেন, ‘বল স্টাম্পে লেগে বেল উপড়াতে না পারলে কি হিটিং দ্যা স্টাম্পস নামে নতুন একটি আইন করা উচিৎ? তোমাদের কী মনে হয়? অন্তত বোলারের প্রতি তো সুবিচার হবে!’

সেই টুইটের প্রতুত্ত্যরে অস্ট্রেলীয় কিংবদন্তি শেন ওয়ার্ন লিখেছেন, ‘বেশ মজার এবং বিতর্ক করার মতো বিষয় বন্ধু। এটা নিয়ে ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে আলোচনা করে আমি তোমাকে জানাব। আজকের মতো এমন আগে দেখিনি। গ্রিনের বলটির গতি ছিল ১৪২, আর স্টাম্পে বেশ জোরে আঘাত করেছিল!’

এদিকে সিডনি টেস্টে তৃতীয় দিন শেষে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের সংগ্রহ ৭ উইকেটে ২৫৮ রান। এর আগে প্রথম ইনিংসে ৮ উইকেটে ৪১৬ রানে ইনিংস ঘোষণা করে স্বাগতিক অস্ট্রেলিয়া।

এসএইচ-২১/০৭/২২ (স্পোর্টস ডেস্ক)