টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন নিয়ম নিয়ে এলো আইসিসি

আইসিসি এবার ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত সংস্করণ, টি-টোয়েন্টি ক্রিকেটে বেশ কিছু পরিবর্তন আনতে যাচ্ছে। এখন থেকে টি-টোয়েন্টি ক্রিকেটে স্লো ওভার রেটের কারণে ম্যাচের মধ্যেই শাস্তি ভোগ করতে হবে দলকে। এছাড়াও টি-টোয়েন্টি ম্যাচে দুই দল চাইলে ম্যাচের মধ্যে থাকবে বাড়তি ড্রিংক্স ব্রেক।

শুক্রবার এক বিবৃতিতে দ্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) টি-টোয়েন্টি ম্যাচে এই সকল নতুন নিয়মের অবতারণা করে।

এদিকে শুধু স্লো ওভার রেটের নিয়মই শুধু নয়, আন্তর্জাতিক টি-টোয়েন্টির মতো ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতেও ইনিংসের মাঝে পানি পানের বিরতির অনুমতি দিয়েছে আইসিসি। চলতি মাসে ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের মধ্যকার একমাত্র টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে এসব নিয়মের ব্যবহার শুরু হবে।

আইসিসি শুক্রবার তাদের বিবৃতিতে জানায়, ফিল্ডিং দলকে অবশ্যই পূর্ব নির্ধারিত সময়ের মধ্যে শেষ ওভারের প্রথম বল করার জন্য প্রস্তুত থাকতে হবে। যদি তারা সেই অবস্থায় না থাকে, তাহলে ইনিংসের বাকি সময় ত্রিশ গজের বৃত্তের বাইরে একজন ফিল্ডার কম রাখতে হবে তাদের।

এদিকে শেষ ওভার করার সময় নির্ধারণ করে দেবে মাঠে থাকা দুই আম্পায়ার। যা তাদের ইনিংস শুরুর আগেই জানিয়ে দেওয়া হবে। তবে এইসব বিষয়গুলো সিরিজ শুরুর আগেই অংশগ্রহণকারী দুই দলের মধ্যে সমঝোতায় পৌঁছাতে হবে। নারীদের ক্ষেত্রেও ম্যাচে এই নিয়ম বজায় থাকবে।

নারীদের ম্যাচে এই সকল নিয়ম প্রথম কার্যকর হবে ১৮ জানুয়ারি থেকে। যেখানে ৩ ম্যাচ সিরিজের ১ম ম্যাচে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ নারী দল।

এসএইচ-২৬/০৭/২২ (স্পোর্টস ডেস্ক)