ইচ্ছে হলেই অবসর নিতে পারবেন না লঙ্কান ক্রিকেটাররা

শ্রীলঙ্কা ক্রিকেটে অবসরের হিড়িক পড়েছে। গত শনিবার সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় জানায় লঙ্কান ব্যাটসম্যান দানুশকা গুনাথিলাকা। বোর্ডের নানা বিতর্কিত কাজের কারণেই অবসর নিচ্ছেন ক্রিকেটাররা। তবে এবার ইচ্ছে হলেই অবসর নিতে পারবেন না লঙ্কান ক্রিকেটাররা। বোর্ড তাদের জন্য বেঁধে দিয়েছে অদ্ভুত এক নিয়ম।

খেলোয়াড়রা যখন অবসরের সিদ্ধান্ত নেন তখন বোর্ড বেশ বিপাকে পরে। খেলোয়াড় যখন অবসর নেয়, তখন তার পরিবর্তন খোজা বেশ কঠিন হয়ে পরে বোর্ডের জন্য। তবে এখন আর হঠাৎ করে কেউ অবসর নিতে পারবেন না। অবসরের ঘোষণা দেওয়ার অন্তত ৩ মাস আগে বোর্ডকে নোটিশ দিয়ে বিষয়টি জানাতে হবে।

এখানেই শেষ নয়। ক্রিকেটারদের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের প্রতি আকর্ষণের কারণেই অবসরের প্রবণতার বেড়েছে বলে মনে করছে বোর্ড। তাই লঙ্কান ক্রিকেট বোর্ড নিয়ম করেছে, জাতীয় দল থেকে অবসর নেওয়ার ৬ মাস পর তাদের ফ্র্যাঞ্চাইজি লিগের এনওসি দেওয়া হবে। অর্থাৎ, অবসর নেওয়ার ৬ মাসের মধ্যে ভিনদেশি লিগে খেলতে পারবেন না কোন ক্রিকেটার।

সেক্ষেত্রে বিপাকে পড়বেন নির্দিষ্ট ফরম্যাটকে বিদায় বলা ক্রিকেটাররা। যারা কোনো এক বা দুই ফরম্যাটকে বিদায় বললেও বোর্ডের চুক্তির আওতায় থাকেন। চুক্তির বাইরে থাকা ক্রিকেটারদের অবশ্য অনাপত্তিপত্রের প্রয়োজন নেই।

বিদেশি লিগ তো বটেই, শ্রীলঙ্কার ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট লঙ্কান প্রিমিয়ার লিগে (এলপিএল) খেলতে হলেও বিধিনিষেধ মানতে হবে ক্রিকেটারদের। জাতীয় দল থেকে অবসর নিয়ে কোনো লঙ্কান ক্রিকেটার এলপিএলে খেলতে পারবেন না। যদি না তারা ঘরোয়া ক্রিকেটের অন্তত ৮০ শতাংশ ম্যাচে অংশ না নেন।

এসএইচ-২৭/০৯/২২ (স্পোর্টস ডেস্ক)