আর্জেন্টিনায় হাজির মেসি!

লিওনেল মেসির নেতৃত্বে গেল বছরটা স্বপ্নের মতো কেটেছে আর্জেন্টিনার। চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জেতা ছাড়াও বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডও গড়েছে আলবিসেলেস্তেরা।

তবে নতুন বছরের প্রথম ম্যাচে দলের সঙ্গে নেই দলপতি। সতীর্থরা যখন চিলির বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ ঘিরে শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত, ঠিক সেসময় অনেক দূরের প্যারিসে রয়েছেন মেসি।

তবে দলের সঙ্গে না থেকেও যেন আছেন মেসি। শুক্রবার বাংলাদেশ সময় ভোর ৬টা ১৫ মিনিটে চিলির বিপক্ষে নামছে আর্জেন্টিনা। এর আগে সংবাদ সম্মেলনে হাজির হয়েছিলেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্ক্যালোনি। সেখানে ভার্চ্যুয়ালি উপস্থিত ছিলেন মেসিও। নিজের ভেরিফাইড অ্যাকাউন্ট থেকে দলকে শুভকামনা জানিয়ে তিনি লিখেছেন, ‘সবার জন্য শুভ কামনা।’

নতুন বছরে দক্ষিণ আমেরিকা অঞ্চলের (কনমেবল) বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলতে নামার আগেই দুঃসংবাদ পেয়েছে তারা। এমনিতেই দলপতি লিওনেল মেসি নেই, তারওপর মরার ওপর খাঁড়ার ঘা হয়ে এসেছে আর্জেন্টাইন কোচ লিওনেল স্ক্যালোনির করোনায় আক্রান্তের খবর। চিলির বিপক্ষে ডাগআউটে দেখা যাবে না তাকে। এ ছাড়া স্ক্যালোনি ছাড়াও আরও দুই সদস্য পজিটিভ বলে জানা গেছে।

কোচ স্ক্যালোনির সঙ্গে সহকারী কোচ পাবলো আইমার ও মিডফিল্ডার অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টারও করোনা আক্রান্ত হয়েছেন। এ ছাড়া অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টারের সংস্পর্শে আসা আরেক মিডফিল্ডার এমিলিয়ানো বুয়েন্দিয়াকেও দলের বাইরে রাখা হয়েছে।

গেল বছরটা দুর্দান্ত ছিল আর্জেন্টিনার জন্য। চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জেতা ছাড়াও বছরজুড়ে অপরাজিত ছিল তারা। এ ছাড়া এরই মধ্যে লাতিন অঞ্চল থেকে কাতার বিশ্বকাপের টিকিটও নিশ্চিত হয়ে গেছে মেসি বাহিনীর। তবে নতুন বছরের শুরুতেই বড় ধাক্কা খেল দলটি।

তবে নিজে না থাকতে পারলেও দল নিয়ে আশাবাদী কোচ লিওনেল স্ক্যালোনি। ভার্চ্যুয়াল এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, দলের সঙ্গে ওয়াল্টার স্যামুয়েলস, রবার্তো আয়ালা, ডিয়েগো প্লাসেন্তে থাকবেন। তাদের নিয়ে আমি আশাবাদী।

এ ছাড়া তিনি জানান, শুধু পিসিআর টেস্টে পজিটিভ আসায় দলের সঙ্গে যোগ দিতে পারছি না, কারণ আমাকে চিলিতে ঢুকতে দেবে না। স্ক্যালোনি বলেন, আমি সুস্থই আছি।

চিলি ম্যাচ বাদেও আর্জেন্টিনা ২ ফেব্রুয়ারি খেলবে কলম্বিয়ার বিপক্ষে। এ দুই ম্যাচকে সামনে রেখে মেসিকে বাদ দিয়ে স্কোয়াড ঘোষণা করে আলবিসেলেস্তে শিবির। মেসি না থাকলেও দলে জায়গা পেয়েছেন লাওতারো মার্টিনেজ, হোয়াকিন কোরেয়া, পাওলো দিবালাদের।

বিশ্বকাপ বাছাইয়ে ১৩ ম্যাচে ১১ জয় ও ২ ড্রয়ে ৩৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ব্রাজিল। সমান ম্যাচে ৮ জয় ও ৫ ড্রয়ে ২৯ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে আর্জেন্টিনা। ১৪ ম্যাচে ৭ জয় ও ২ ড্রয়ে ২৩ পয়েন্ট নিয়ে কনমেবল থেকে কাতার যাত্রার পথে এক পা দিয়ে রেখেছে ইকুয়েডর।

এমিলিয়ানো মার্টিনেজ, নাহুয়েল মলিনা,জার্মান পেৎজেলা, নিকলাস অটামেন্ডি, মার্কোস আকুনইয়া, ডি পল, পারেদেস, লো চেলসো, দিবালা, ডি মারিয়া (অধিনায়ক) এবং লাওতারো মার্টিনেজ।

এসএইচ-১১/২৭/২২ (স্পোর্টস ডেস্ক)