ব্যালন ডি’অরের নিয়মে পরিবর্তন

ফুটবলারদের ব্যক্তিগত পারফরম্যান্সের মর্যাদার পুরস্কার ব্যালন ডি’অরে আসছে বেশ কিছু পরিবর্তন। পরবর্তী ইভেন্ট থেকেই কার্যকরের ঘোষণা দিয়েছেন ফরাসি ম্যাগাজিন ‘ফ্রান্স ফুটবল’-এর প্রধান সম্পাদক প্যাসকেল ফেরে।

শুক্রবার ফরাসি সংবাদমাধ্যম লে’ কুইপকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি এসব তথ্য জানান। যেখানে পরবর্তী ব্যালন ডি’অরে চারটি পরিবর্তন আনার কথা উল্লেখ করা হয়।

ফ্রান্স ফুটবলের দেওয়া ফুটবলারদের সবচেয়ে মর্যাদার পুরস্কারটি রেকর্ড সাতবার জিতে সবাইকে ছাড়িয়ে গেছেন আর্জেন্টাই তারকা লিওনেল মেসি। তবে আগের ছয়বার মেসির ব্যালন ডি’অর জেতা নিয়ে কোনো তর্ক না থাকলেও, ২০২১ সালের ডিসেম্বরে পাওয়া তার সপ্তম ব্যালন ডি’অর নিয়ে সৃষ্টি হয়েছে বিতর্কের। মেসি ব্যালন ডি’অর জেতায় এই পুরস্কারের উপর থেকে আস্থা হারিয়ে বসেছেন ফুটবল তারকা ও বিশ্লেষকরা। তাদের মতে, এবারের ব্যালন ডি’অরের যোগ্য দাবিদার ছিলেন পোলিশ তারকা রবার্ট লেওয়ানডোস্কি।

সে বিতর্কের অবসান ঘটাতে আগামী মৌসুমের ব্যালন ডি’অরে চারটি পরিবর্তন আনছে ‘ফ্রান্স ফুটবল’-এর প্রধান সম্পাদক প্যাসকেল ফেরে। যে সব পরিবর্তনগুলো এনে দেওয়া হবে পরবর্তী ব্যালন ডি’অরের পুরস্কার।

প্রথমত. একটি ক্যালেন্ডার বছরের পরিবর্তে ব্যালন ডি’অরের জন্য বিবেচনা করা হবে এক ইউরোপিয়ান মৌসুমকে। ফলে আগামী ব্যালন ডি’অরের জন্য ২০২১ সালের গ্রীষ্ম থেকে শুরু করে ২০২২ সালে মেয়েদের ইউরো কাপ পর্যন্ত সময়কে বিবেচনা করা হবে। যার কারণে ২০২২ সালে কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া ফিফা বিশ্বকাপের পারফরম্যান্স পরবর্তী ব্যালন ডি’অরে বিবেচিত হবেনা। তবে সেটি ২০২৩ এর জন্য বিবেচিত হবে।

দ্বিতীয়ত. এবারের ব্যালন ডি’অরের যোগ্য ফুটবলার নির্বাচনে সাংবাদিকদের সঙ্গে ভোটিং কার্যক্রমে যুক্ত থাকবেন চেলসি ও আইভোরি কোস্টের তারকা ফুটবলার দিদিয়ের দ্রগবা। যোগ্য নমিনি বাছাইয়ে তার সঙ্গে আরও যোগ দেবেন ট্রুয়ং এবং চেক জুরোর।

তৃতীয়ত. এখন থেকে ফিফা র‌্যাকিংয়ের থাকা প্রথম ১০০ দেশের অধিনায়ক সেরা ফুটবলার নির্বাচনে ভোট দিতে পারবেন। নারীদের ক্ষেত্রে র‌্যাংকিংয়ের প্রথম ৫০টি দেশ।

চতুর্থত. এবারের ব্যালন ডি’অর নির্বাচনে শুধু ফুটবলারের ব্যাক্তিগত পারফরম্যান্স নয়, ম্যাচে দলের হয়ে ফুটবলারের ভূমিকা এবং ফেয়ার প্লে বিষয়টিও বিবেচিত হবে।

মূলত ইউরোপের নামকরা ক্রীড়া সংবাদকর্মী ও ফুটবল কোচ, বিশ্লেষকদের ভোটের মাধ্যমে প্রতি বছরের ব্যালন ডি’অর জয়ীকে নির্বাচন করে আয়োজক প্রতিষ্ঠান ফ্রান্স ফুটবল ম্যাগাজিন।

এসএইচ-১৯/১১/২২ (স্পোর্টস ডেস্ক)