তাসকিনের দিনে ২০০ ক্যাচের মাইলফলকে মুশফিক

সেঞ্চুরিয়ানে সিরিজের তৃতীয় ওয়ানডেতে তাসকিনের ফাইফার তুলে নেওয়ার ডেলিভারিতে কাগিসো রাবাদার ক্যাচ ধরেন মুশফিক। ঝাঁপিয়ে পড়ে বল লুফে নিয়েই নিজের ২০০তম ক্যাচ পূরণ করেন তিনি। উইকেটরক্ষক হিসেবে ১৯৮টি ও ফিল্ডার হিসেবে ২টি ক্যাচ রয়েছে তার। একই সঙ্গে ক্যারিয়ারের ২৫০তম ডিসমিসাল পূরণ করেন তিনি। ৫০টি স্টাম্পিংও রয়েছে তার নামের পাশে। এই মাইলফলকে পৌঁছাতে তাকে ম্যাচ খেলতে হয়েছে ২৩৩টি।

ওয়ানডেতে গতি তারকা তাসকিনের দ্বিতীয়বারের মতো ৫ উইকেট দখলের দিনে নতুন এক মাইলফলকে পা রাখলেন মুশফিকুর রহিম।

সামনে নিজেকে আরও বড় উচ্চতায় তোলার সুযোগ রয়েছে মুশফিকের। বর্তমানে ওয়ানডেতে ডিসমিসালের তালিকায় সাত নম্বরে রয়েছেন তিনি। তার উপরে থাকা সব খেলোয়াড়ই গেছেন অবসরে।

৪০৪ ম্যাচে ৫০১টি ডিসমিসাল নিয়ে তালিকার সবার উপরে রয়েছেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা। এছাড়া, অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট (৪৭২), ভারতের এমএস ধোনি (৪৪৪), দক্ষিণ আফ্রিকার মার্ক বাউচার (৪২৫), পাকিস্তানের মইন খান (২৮৭) ও ব্রেন্ডন ম্যাককালাম (২৭৭) রয়েছেন মুশফিকের উপরে।

কাইল ভেরেইনাকে বোল্ড করে এদিন নিজের উইকেটশিকারের শুরু করেন তাসকিন। এরপর তুলে নেন আরও চারটি উইকেট। প্রতিটিতেই অন্যতম ভূমিকা রাখেন মুশফিক। দারুণ চারটি ক্যাচ লুফে নেন এই উইকেটরক্ষক।

ইয়ানেমান মালানের ক্যাচ ধরে শুরু করেন মুশফিক। তাসকিনের বাউন্সারে ব্যাটের কানায় লাগা বলটি লাফিয়ে লুফে নেন। এরপর তাসকিনের দ্বিতীয় স্পেলে তিনি ক্যাচ ধরেন আরও তিনটি। ডোয়াইন প্রিটোরিয়াসের ক্যাচ ধরার পর ডেভিড মিলার ও রাবাদার ক্যাচও গ্লাভসে জমান মুশফিক।

রাবাদার ক্যাচ ধরার পর যেন একটু বেশি উচ্ছ্বসিত ছিলেন মুশফিক। উদযাপন করতে গিয়ে বল শূন্যে ছুঁড়ে মারেন তিনি।

এসএইচ-২৬/২৩/২২ (স্পোর্টস ডেস্ক)