প্রত্যেক ডিপার্টমেন্টেই সেরা বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকায় ইতিহাস তৈরি করেছে বাংলাদেশ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ও সবশেষ ম্যাচে বুধবার স্বাগতিকদের ৯ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। প্রোটিয়াদের দেওয়া ১৫৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে এক উইকেট হারিয়েই জয়ের বন্দরে পৌঁছে যায় লাল সবুজের প্রতিনিধিরা।

ফলে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটিতে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে টাইগার বাহিনী। এই সিরিজে প্রত্যেক ডিপার্টমেন্টেই সেরা বাংলাদেশ।

তিন ম্যাচের এ সিরিজে সর্বোচ্চ রান বাংলাদেশের তামিম ইকবালের। তিন ম্যাচে ৬৪.৫০ গড়ে তিনি করেছেন ১২৯ রান। এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন আরেক টাইগার ওপেনার লিটন দাস। ৩ ম্যাচের ৩ ইনিংসে তিনি করেছেন ১১৩ রান। এই সিরিজের সর্বোচ্চ রানের ইনিংসটিও এসেছে তামিমের ব্যাট থেকে। সিরিজ নির্ধারণী ম্যাচে বুধবার ৮৭ রান নিয়ে অপরাজিত ছিলেন তিনি।

ব্যাটিং ডিপার্টমেন্টের পরেই আসে বোলিং ডিপার্টমেন্টের কথা। এই বিভাগে এবার গতির ঝড় তুলেছেন তাসকিন আহমেদ। পুরো টুর্নামেন্টে তিনি শিকার করেছেন সর্বোচ্চ ৮ উইকেট।

দ্বিতীয় স্থানে যিনি আছেন সেই কাগিসো রাবাদার সঙ্গেও তার পার্থক্য দুই উইকেটের। মেহেদী হাসান মিরাজও রাবাদার সমানসংখ্যক উইকেট শিকার করেছেন। একই সঙ্গে তিনি সর্বোচ্চ ছক্কাও হাঁকিয়েছেন (৪টি)।

তিন ম্যাচের এই সিরিজে সেরা বোলিং ফিগারটি তাসকিন আহমেদের। ৩৫ রানের বিনিময়ে ৫ উইকেট শিকার করেছেন তিনি। বোলিং ফিগারের হিসাবে দ্বিতীয় স্থানে আছেন রাবাদা। সিরিজের দ্বিতীয় ম্যাচে ৩৯ রানে ৫ উইকেট শিকার করেছিলেন তিনি।

এসএইচ-৩০/২৩/২২ (স্পোর্টস ডেস্ক)