দ্বিতীয় টেস্টে দলের সঙ্গে থাকবেন সাকিব!

অনেক জল ঘোলার পর দক্ষিণ আফ্রিকায় পাড়ি দিয়েছেন সাকিব আল হাসান। দলের জয়ে রেখেছেন অবদান, সাক্ষী হয়েছেন প্রোটিয়া-দুর্গে ঐতিহাসিক সিরিজ জয়ের। রঙিন পোশাকে সফলতা পেলেও এখনো গর্জন তোলা বাকি সাদা পোশাকে। এদিকে পরিবার অসুস্থ হওয়ায় তাকে ফিরে আসতে হয়েছে দেশে। যার ফলে টাইগার অলরাউন্ডার প্রথম টেস্টে থাকছেন না–এটা একপ্রকার নিশ্চিত। তবে তিনি নাকি দলের সঙ্গে যোগ দিতে চান দ্বিতীয় টেস্টে।

পরিবারের সদস্যরা অসুস্থ হয়ে পড়ায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের পরই আলোচনা উঠেছিল–সাকিব বাকি ম্যাচ খেলবেন নাকি দেশে ফিরে যাবেন। তার দেশে ফেরা নিয়ে একেকবার একেক রকম বক্তব্য পাওয়া যায় বিসিবির তরফে। শেষমেশ চূড়ান্ত হয় সিরিজ শেষ করেই দেশে ফিরবেন সাকিব। পরিবারের মায়া ত্যাগ করে সাকিব শেষ পর্যন্ত মাঠে নামেন। সিরিজ নির্ধারণী ম্যাচে তার ব্যাট থেকে আসে জয়সূচক বাউন্ডারিটি।

দক্ষিণ আফ্রিকায় নতুন ইতিহাস তৈরি হলো, সাকিবও দলের জন্য তার দায়িত্ব শেষ করলেন, সফলভাবে। এবার অসুস্থ পরিবারকে সময় দেওয়ার পালা। সে লক্ষ্যে বৃহস্পতিবার (২৪ মার্চ) দেশের উদ্দেশে দক্ষিণ আফ্রিকা ছাড়েন টাইগার অলরাউন্ডার। এদিকে বাংলাদেশ প্রোটিয়াদের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে মাঠে নামবে আগামী ৩১ মার্চ।

সে ম্যাচে সাকিবকে পাওয়া অনিশ্চিতই প্রায়। তা ছাড়া বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে টাইগার অলরাউন্ডারের প্রতি নির্দেশনা আছে, পরিবারের এমন কঠিন সময়ে টেস্ট সিরিজে থাকা না-থাকার সিদ্ধান্ত সাকিবের। তবে সাকিব নাকি সতীর্থদের ছেড়ে আসার সময় বলেছেন,পরিস্থিতি স্বাভাবিক হলে তিনি ফিরবেন টেস্ট সিরিজের আগেই।

বিসিবি পরিচালক ও বোর্ডের মিডিয়া কমিটির প্রধান তানভীর আহমেদ দক্ষিণ আফ্রিকায় সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, দ্বিতীয় টেস্টে সাকিবকে পাওয়ার আশা কিছুটা আছে। তিনি বলেন, ‘আপনারা সবাই জানেন, এটা মেডিকেল কন্ডিশন। কেউ আগে থেকে কিছু বলতে পারছে না। যদি সবকিছু ঠিক থাকে, সাকিব বলেছে সে ফিরে এসে দলের সঙ্গে যোগ দেবে। যদি সম্ভব হয় তার পক্ষে, তাহলে সে যোগ দেবে (প্রথম টেস্টে)। তারপরও যদি না হয়, তাহলে দ্বিতীয় টেস্টের জন্য চেষ্টা করবে।’

এরপর তিনি যোগ করেন, ‘আমি যে বার্তাটা দিতে পাচ্ছি, সাকিব খুব করে চেষ্টা করছে টেস্ট সিরিজ খেলার। সে খেলতে চায়। আমরা (ওয়ানডে) সিরিজ জয় করলাম তাকে নিয়ে। টেস্টেও আমরা চাচ্ছি জিততে। এ জন্য সাকিব ফিরে এসে খেলতে আগ্রহী, যদি সবকিছু ঠিক থাকে।’

অন্যদিকে ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুসও জানিয়েছেন, ‘দ্বিতীয় টেস্ট খেলতে পারেন সাকিব।’

ডারবানে সিরিজের প্রথম টেস্ট শেষে ৭ এপ্রিল দ্বিতীয় টেস্টে পোর্ট এলিজাবেথে প্রোটিয়াদের বিপক্ষে মাঠে নামবে মুমিনুল হকরা। এদিকে কেপটাউনের ক্যাম্প শেষ করে প্রথম টেস্টের ভেন্যু ডারবানে পৌঁছেছেন সাদা পোশাকের টাইগাররা। দক্ষিণ আফ্রিকায় এখন পর্যন্ত ৬ টেস্ট খেলে সব কটিতে হেরেছে বাংলাদেশ, ৫টিতেই ইনিংস ব্যবধানে। আরেকটি টেস্টে হার ৩৩৩ রানে।

এসএইচ-১৩/২৪/২২ (স্পোর্টস ডেস্ক)