পাকিস্তানের সিরিজ জয়ে কপাল পুড়ল বাংলাদেশের

অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাটিতে ঐতিহাসিক এক সিরিজ শেষ করেছে পাকিস্তান। টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি তিন ফরম্যাটের দীর্ঘ সিরিজে টেস্ট ও টি-টোয়েন্টি হাত ফসকে গেলেও ওয়ানডে সিরিজ জিতেছে বাবর আজমরা। আর পাকিস্তানের ওয়ানডে সিরিজ জয়ে কপাল পুড়ল বাংলাদেশের।

অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে হেরেছিল স্বাগতিক পাকিস্তান। যার কারণে আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ে একধাপ ওপরে অর্থাৎ ৭ নম্বর থেকে ৬ নম্বরে উঠে আসে বাংলাদেশ। তবে এ ক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টাইগারদের তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জয়ও বড় ভূমিকা ছিল। অন্যদিকে, পাকিস্তান নেমে আসে এক ধাপ নিচে তথা ছয় থেকে সাতে।

অজি বাহিনীর বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ঘুরে দাঁড়ায় পাকিস্তান। বাবর আজমদের সেই জয়ে আবারও র‌্যাংকিংয়ে আগের জায়গায় চলে যায় বাংলাদেশ। তবে সে সময় আইসিসির ওয়েবসাইটে তথ্য আপডেট করা হয়নি। অবশেষে তৃতীয় ওয়ানডের পর আপডেট করা হয়েছে।

৪ এপ্রিল সবশেষ আপডেট করা আইসিসির র‌্যাংকিং অনুযায়ী, ৩০ ম্যাচে ৯৭ রেটিং নিয়ে ছয়ে আছে পাকিস্তান। অন্যদিকে, ৩৬ ম্যাচে ৯৩ রেটিং নিয়ে সাতে আছে বাংলাদেশ।

ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষে আছে নিউজিল্যান্ড। ২০ ম্যাচে কিউইদের রেটিং ১২২। এ ছাড়া দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে যথাক্রমে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া। পাশাপাশি চার ও পাঁচে ভারত ও দক্ষিণ আফ্রিকা।

ওয়ানডে র‌্যাংকিংয়ে কিছুটা পিছিয়ে থাকলেও ওয়ানডে সুপার লিগে শীর্ষে অবস্থান লাল-সবুজ বাহিনীর। ১৮ ম্যাচে ১২ জয়ে ১২০ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় শীর্ষে তামিমরা।

এসএইচ-১৮/০৯/২২ (স্পোর্টস ডেস্ক)