বিশ্বকাপ জেতা ধোনির বিরুদ্ধে বিস্ফোরক হরভজন

ওয়ানডে বিশ্বকাপের দশম আসরে শ্রীলঙ্কাকে হারিয়ে শিরোপা জিতেছিল স্বাগতিক ভারত। সেই ম্যাচে ৭৯ বলে অপরাজিত ৯১ রানের ইনিংস খেলে প্রশংসা কুড়ান দলের ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনি। ভারতীয় ক্রিকেট অনুরাগীদের অনেকে তাই ধোনিকে প্রায়ই স্তুতি বাক্যে ভিজিয়ে থাকেন। অবস্থা এমন দাঁড়িয়েছে যে, অনেকে মনে করেন ধোনি একাই দলকে শিরোপা জিতিয়েছিলেন। যা নিয়ে বিস্কোরক তথ্য দিয়েছেন ভারতের সাবেক অফ স্পিনার হরভজন সিং।

আইপিএল সম্প্রচারকারী একটি চ্যানেলকে হরভজন বলেন, ‘বিশ্বকাপ যদি শুধু ধোনিই জেতায় তাহলে বাকিরা কি লাচ্ছি খেতে গিয়েছিল?’

২০১১ সালের ২ এপ্রিল ওয়াংখেড়ে স্টেডিয়ামে শুরুতে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ২৭৪ রান করেছিল শ্রীলঙ্কা। লঙ্কানদের হয়ে সেঞ্চুরি করেছিলেন মাহেলা জয়াবর্ধনে। কুমার সাঙ্গাকারা করেন ৪৮ রান। ভারতের হয়ে ২টি করে উইকেট নেন জহির খান ও যুবরাজ সিং। ৫০ রান খরচায় এক উইকেট পান হরভজন।

২৭৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ধোনির ৯১ ছাড়াও ভারতের হয়ে গৌতম গম্ভীর ৯৭, বিরাট কোহলি ৩৫, যুবরাজ সিং ২১ ও শচীন টেন্ডুলকার ১৮ রান করেন। গম্ভীর ৯৭ রান করলেও তা ছাপিয়ে আলোচনায় ধোনির ইনিংস।

সব মিলিয়ে শুধু ধোনির প্রশংসা করা পক্ষপাত হচ্ছে বলেই মনে করেন হরভজন। তার প্রশ্ন, টিম গেম হিসেবে কাপ জয়ের কৃতিত্ব শুধু সাবেক অধিনায়কের কেন? এ সম্পর্কে তিনি বলেন, ‘অস্ট্রেলিয়া বিশ্বকাপ জিতলে সবাই বলে অস্ট্রেলিয়া বিশ্বকাপ জিতেছে। কিন্তু টিম ইন্ডিয়া যখন বিশ্বকাপ জিতেছিল, তখন সবাই বলতে শুরু করেছিল যে ধোনি জিতেছে।’

এসএইচ-৩৮/১৩/২২ (স্পোর্টস ডেস্ক)