ফল বিক্রেতার ছেলে, গতির ঝড়ে নজর কাড়ল গোটা বিশ্বের

আইপিএল ভারতীয় তরুণ ক্রিকেটাদের কাছে অনেকটা রূপকথার মতো। একজন ক্রিকেটার জাতীয় দল বা নিজের রাজ্য দলের হয়ে খেলার স্বপ্ন নিয়ে ২২ গজের দৌড়ে নাম লেখান। ১৩০ কোটি জনসংখ্যার দেশে ১১ জনের চূড়ান্ত তালিকায় নাম লেখানোর লড়াইটা খুব সহজ হয় না। ব্যাট বলের তুমুল লড়াই যেমন থাকে, তেমনই আছে আরও অনেক প্রতিবন্ধকতা জয় করে উঠে আসার লড়াই। আইপিএল যেন সেই লড়াইয়ের লটারি।

নেটে বোলিং করতে এসে ৪০ বছরের এক ক্রিকেটার খোঁজ পেয়েছিলেন রূপকথার। সেই প্রবীণ তাম্বের লড়াই এখন শুধু আর ক্রিকেটে আটকে নেই, সিনেমার পর্দায় উঠে এসেছে। আনুপ্রাণিত করছে আরও অনেককে। একটু তলিয়ে দেখলে সিনেমার পরিচালক-প্রযোজকরা এমন অনেক তাম্বেকে খুঁজে পেতে পারেন। যাদের লড়াইটা শুধু ২২ গজে আটকে থাকে না । এমনই একটা নাম সানরাইজার্স হায়দরাবাদের তরুণ পেসার উমরান মালিক।

তাম্বের মত উমরান মালিকও সানরাইজার্স হায়দরাবাদে এসেছিলেন নেট বোলার হিসেবে। এরপর নিজের পারফরম্যান্সে ভর করে তিনি যা যা পেলেন সেটা লটারির থেকে কম কি। এক স্বপ্নের দুনিয়া। গত মৌসুমে টি নটরাজন করোনার জন্য দল থেকে ছিটকে গিয়েছিলেন। উইলিয়ামসনদের

অনুশীলনের জন্য নেট বোলার উমরানকে দলে নেওয়া হয়। পরিবর্ত হিসেবে নেমেই চমকে দেন তিনি। মৌসুম শেষে তাকে রিটেইন করা হল। একটা কাঁচা প্রতিভাকে গড়ে তোলার সিদ্ধান্ত ভুল ছিল না। ১৫০ কিলোমিটার প্রতি ঘন্টা গতিতে ২২ গজে ঝড় তুলছেন উমরান মালিক। গতিতে ভয় দেখাচ্ছেন প্রতিপক্ষের ব্যাটারদের। এক গলি ক্রিকেটার তারকা হয়ে ওঠার রূপকথার গল্প দেখছে ক্রিকেট বিশ্ব।

কাশ্মীরের এক ফল বিক্রেতার ছেলে, গলি ক্রিকেটার। টেনিস বল হাতে যার কাজ ছিল প্রতিপক্ষের ব্যাটারদের ভয় দেখিয়ে উইকেট তোলা। গলি ক্রিকেট থেকে উমরান মালিক এখন আইপিএলের মঞ্চে, এখনও ভয় ধরিয়ে দিচ্ছেন দেশি-বিদেশি তারকাদের মনে। অনেক ক্রিকেট বিশেষজ্ঞ বলছেন শুধু গতিতে কাজ হবে না। ইরফান পাঠানের মতো সাবেকরা আবার বলছেন, গতি কমানোর কোনও প্রশ্নই ওঠে না। অনেক কিছু শেখাতে গিয়ে যেন এই তরুণ ক্রিকেটারের মূল শক্তিটাকে নষ্ট করা না হয়। এবারের আইপিএল নতুন তারকার জন্ম দিয়েছে। উমরান মালিক।

এসএইচ-০৬/১৫/২২ (স্পোর্টস ডেস্ক)