৩০ বছর আগের জার্সি ফিরিয়ে আনল বার্সা

স্প্যানিশ ক্লাব বার্সেলোনা তাদের ২০২২-২৩ মৌসুমের অ্যাওয়ে জার্সি উম্মোচন করেছে। যেখানে শোভা পেয়েছে অলিম্পিক গোল্ড। নতুন কোনো ডিজাইন নয়, বরং তাদের ৩০ বছর আগের জার্সির ডিজাইনে কিছুটা পরিবর্তন এনে দেয়া হয়েছে নতুনত্ব।

কাতালুনিয়ানরা মূলত ১৯৯২ সালে নিজেদের ঘরের মাঠে অলিম্পিক আয়োজন করে। গৌরবময় সে ইতিহাসকে ধরে রাখতে তখন তারা ক্লাবের জার্সিতে অলিম্পিক গোল্ডকে ঠাঁই দিয়ে জার্সি তৈরি করে। তাছাড়া ক্যাম্প ন্যুও সে সময় সোনালী সময় পার করছিল। ১৯৯১ থেকে ১৯৯৪ সালে টানা চার মৌসুমে লা লিগার শিরোপা জেতে ক্লাবটি। রোনাল্ড কোম্যানদের ৩০ বছর আগের সে সোনালী সময়ের জার্সিটি এখন গায়ে জড়াবেন পেদ্রিরা।

জার্সির ডিজাইনে কাতালুনিয়ান শহরের মানচিত্রকে ঠাঁই দেয়া হয়েছে। যেখানে আবার ১৯৯২ সালে শহরটিতে অনুষ্ঠিত অলিম্পিক গেমসের ভেন্যুগুলোর একটি চিত্র দেয়া হয়েছে। আর জার্সিটির হাতার শেষে পাঁচটি অলিম্পিক রিংয়ের রঙ ব্যবহার করা হয়েছে। এই জার্সিটি মূলত প্লাস্টিক বোতল রিসাইকেল প্রক্রিয়ার মাধ্যমে তৈরি করা হয়েছে। বার্সার জার্সি নির্মাতা প্রতিষ্ঠান জার্সিটির মূল্য নির্ধারণ করেছে ৯৫.২৪ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় আট হাজার নয়শতো টাকা।

এর আগে জুনের প্রথম সপ্তাহে বার্সা তাদরে হোম জার্সি উম্মোচন করে। নতুন মৌসুমে তাদের জার্সির পৃষ্ঠপোষক হয়েছে অডিও স্ট্রিমিং সার্ভিস স্পোর্টিফাই।

লা লিগায় ৩৮ ম্যাচে ২১ জয়ে ৭৩ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়ে মৌসুম শেষ করেছে কাতালানরা। কোচ পরিবর্তন করেও ভাগ্য ফেরেনি বার্সেলোনার। শিরোপাহীন একটা মৌসুম কাটিয়েছে কাতালানরা। নতুন মৌসুমে নতুন পৃষ্ঠপোষক সঙ্গী করে ব্যর্থতা কাটানোর সঙ্গী বার্সার।

গণমাধ্যমের খবর অন্তত ৪ বছরের জন্য ২৮০ মিলিয়ন ইউরোতে স্পোর্টিফাই চুক্তিবদ্ধ হয়েছে বার্সার সঙ্গে। সমর্থকরাও আশা করছেন শিরোপাহীন মৌসুম কাটানো বার্সেলোনা নতুন মৌসুমে লিগ সহ সবকটি আসরেই ফিরবে পুরোনো চেহারায়।

বার্সেলোনার নতুন জার্সিটি ২৭ জুন থেকে ২ জুলাই পর্যন্ত ক্লাবের নিজস্ব শো রুম ও ই-কমার্স চ্যানেল থেকে সমর্থকরা কিনতে পারবেন।

এসএইচ-২০/২৭/২২ (স্পোর্টস ডেস্ক)