প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

নুরুল হাসান সোহানের অধিনায়কত্বে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। চার সিনিয়র ছাড়া দল সাজাতে হিমশিম অবস্থা টিম ম্যানেজমেন্টের। হারারেতে রেকর্ডটাও নেই টাইগারদের পক্ষে। এরপরও নিজের অস্ত্রাগারের সেরা অস্ত্রগুলোকে শান দিচ্ছেন সোহান। প্রথম ম্যাচে কারা হচ্ছেন তার স্বপ্ন সারথী, তা নিয়েই থাকছে এবারের প্রতিবেদন।

হারারে স্পোর্টস ক্লাবে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের বিপক্ষে শনিবার (৩০ জুলাই) বাংলাদেশ সময় বিকেল ৫টায় মাঠে নামবে টাইগাররা।

স্কোয়াড ঘোষণার পর থেকেই আলোচনায় ছিল একাদশ। কাকে কোথায় রেখে, কীভাবে সেরা একাদশ সাজাবে টিম ম্যানেজমেন্ট, সেটাই ছিল সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে। বহু বছর সিনিয়রদের ছাড়া, এভাবে যে কোনো সিরিজ খেলতে যায়নি বাংলাদেশ। তাই অধিনায়কের ওপর চাপটা পাহাড়সম বললেও হয়তো কম বলা হয়ে যাবে।

নুরুল হাসান সোহানের জন্য একদিকে ব্যাপারটা ভালো যে, খবরদারি করবার জন্য মাঠের ভেতর থাকছেন না কোনো তথাকথিত বড় ভাই। অন্যদিকে অভিজ্ঞতায় ঋদ্ধ কোনো সতীর্থের ছায়াও যে পাবেন না তিনি। তাই প্রথম ম্যাচের আগে একাদশ সাজানো নিয়ে ঠিক কি চিন্তায় হাঁটবেন ক্যাপ্টেন, তা বোঝার উপায় নেই কোনো।

তবে স্কোয়াড দেখে ধারণা করা যায় কিছু নাম। একাদশের সবগুলো নাম হরফে হরফে না মিললেও, চেষ্টা করলে মেলানো সম্ভব ৯০ ভাগ। সোহানের দলে ইনিংসের গোড়াপত্তন করবেন বিপিএল কাঁপানো মুনিম শাহরিয়ার। আফগানিস্তান এবং উইন্ডিজে ভালো না করলেও, তরুণ এই ব্যাটারের ওপর আরও একবার নিশ্চিতভাবেই আস্থা রাখবে ম্যানেজমেন্ট। তার সঙ্গী হবেন এনামুল হক বিজয়। ঘরোয়ায় অসাধারণ পারফরম্যান্সের পর, আন্তর্জাতিকে আহামরি কিছু না কর‌তে পারলেও, এখনই ছুঁড়ে ফেলার সময় হয়নি তাকে।

সাকিব যেহেতু থাকছেন না, দলের ওয়ান ডাউন সামলাবেন লিটন দাস। ইদানিং ওপেনের চেয়ে পরের জায়গাগুলোতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন তিনি। পরের দুটো জায়গা রাখা থাকবে আফিফ হোসেন ধ্রুব এবং মোসাদ্দেক হোসেন সৈকতের জন্য। তারপর ব্যাটিং অর্ডারে থাকবেন অধিনায়ক নিজে।

৭ নম্বর জায়গাটা অলরাউন্ডারের জন্য। এ কোটায় বাংলাদেশের একাদশে অবধারিতভাবে থাকবেন শেখ মেহেদী হাসান। লেট অর্ডারে তার মারকাটারি ব্যাটিংয়ের ওপর অনেকটাই ভরসা করবে দল। পরের জায়গাগুলো বোলারদের। শুরুতে থাকবেন অবশ্যই একজন স্পিনার। সেটা বাঁহাতি নাসুম আহমেদ হওয়ার চান্সই বেশি। বিদেশের মাটিতে সাম্প্রতিক ফর্ম এগিয়ে রাখবে নাসুমকে।

পরের তিনটা জায়গা দলের পেসারদের জন্য। সেখানে নেতৃত্ব দেবেন অবশ্যই মুস্তাফিজুর রহমান। আর তার নতুন বলের সঙ্গী হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে আছেন শরিফুল ইসলাম এবং তাসকিন আহমেদ।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:
মুনিম শাহরিয়ার, এনামুল হক বিজয়, লিটন দাস, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, নুরুল হাসান সোহান (অধিনায়ক), শেখ মেহেদী হাসান, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

এসএইচ-২২/২৯/২২ (স্পোর্টস ডেস্ক)