বাংলাদেশকে হারিয়ে সিরিজ শুরু জিম্বাবুয়ের

বাংলাদেশকে হারিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করল জিম্বাবুয়ে। হারারে স্পোর্টস ক্লাব মাঠে শনিবার রোডেশীয়দের জয় ১৭ রানে। জিম্বাবুয়ের দেয়া ২০৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ১৮৮ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস।

২০৬ রানের টার্গেট, রানরেটও দশের ওপরে। এমন ম্যাচে প্রথম ওভারে মাত্র ৫ রান তোলে বাংলাদেশ। দ্বিতীয় ওভারে বিদায় নেন ওপেনার মুনিম শাহরিয়ার। ৮ বল খেলে তিনি করেন মাত্র ৪ রান। তার আগের তিনটি ম্যাচের স্কোরগুলো ছিল এমন ‘১৭, ৪ ও ২’।

লিটন আউট হন নিজের বোকামির ফলে। ক্যাচ ড্রপ হয়ে গেলেও রানআউটের শিকার হন তিনি। ১৯ বলে ৬ চারে তিনি করেন ৩২ রান। এরপর সিকান্দর রাজার বলে এনামুল হক ক্যাচ দেন মিল্টন শুম্বাকে। আফিফ হোসেনকে বাংলাদেশের মিডল অর্ডারে বড় ভরসা মনে করা হয়। তিনি এদিন ৮ বলে ১০ রান করে মিড উইকেটে ক্যাচ তুলে দেন।

বারবার সমালোচনার তীরে বিদ্ধ নাজমুল হোসেন শান্ত ছিলেন সঠিক পথে। স্ট্রাইকরেট ঠিক রেখে রানও তুলছিলেন তিনি। এ বাঁহাতির ইনিংসটি থামে ৩৭ রানে। তাকে আউট করেন লুক জংউই। ২৫ বলে তিনি ৩টি চারের পাশাপাশি মারেন একটি ছয়ও। দলের নতুন অধিনায়ক নুরুল হাসান সোহান হাল ধরে রেখেছিলেন। ১৯তম ওভারে উঠে মাত্র ৪ রান। অথচ তখনো জয়ের জন্য পঁচিশের বেশি রান দরকার ছিল বাংলাদেশের। ঠিক সেই সময় মোসাদ্দেক আউট হন এনগারাভার বলে। শেষ পর্যন্ত নুরুল হাসান সোহান করেন ৪২ রান। জিম্বাবুয়ের হয়ে জংউই ২টি উইকেট পান। একটি করে উইকেট নেন এনগারাভা, ওয়েলিংটন ও রাজা।

এর আগে হারারে স্পোর্টস ক্লাব মাঠে চাকাভা ও আরভিন মিলে তাসকিনের প্রথম ওভারে ৮ রান তোলেন। নাসুম ইনিংসের দ্বিতীয় ওভারে দেন মাত্র ৪ রান। রোডেশীয় শিবিরে প্রথম আঘাত হানেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। তিনি ৮ রানে ফিরিয়ে দেন ওপেনার রেগিস চাকাভাকে। ক্রেগ আরভিনের উইকেট নেন মোসাদ্দেক হোসেন। ১৮ বলে আরভিন করেন ২১ রান। এরপর ওয়েসলে মেধেভেরে ও শন উইলিয়ামস মিলে গড়েন ৫৬ রানের জুটি।

উইলিয়ামস ৩৩ রান করে ফিরে গেলেও দুর্দান্ত ব্যাট করেন মেধেভেরে। রিটায়ার্ড হার্ট হয়ে ফিরে যাওয়ার আগে তিনি সিকান্দর রাজাকে নিয়ে গড়েন আরও ৯১ রানের জুটি। মেধেভেরে করেন হাফসেঞ্চুরি, হাফসেঞ্চুরি করেন রাজাও। ৪৬ বলে ৯ চারে ৬৭ করেন মেধেভেরে। মাত্র ২৬ বলে ৬৫ রান করে অপরাজিত থাকেন রাজা। বাংলাদেশের হয়ে ফিজ নেন দুই উইকেট। একটি উইকেট পান সৈকত।

এসএইচ-১২/৩০/২২ (স্পোর্টস ডেস্ক)