সাকিবকে ছাড়িয়ে গেলেন মুশফিক

বাংলাদেশের হয়ে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রান তামিম ইকবাল খানের। এর পরের স্থানটি এতদিন ছিল সাকিব আল হাসানের। রোববার সেই জায়গা দখল করেছেন মুশফিকুর রহিম। তিনিই এখন বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ওয়ানডে রানের মালিক।

জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ২৫ রান করেছেন মুশফিক। তাতেই তিনি ছাড়িয়ে গেছেন বিশ্বসেরা অলরাউন্ডারকে। ২৩৫ ম্যাচে মুশির নামের পাশে এখন ৬ হাজার ৭৭৪ রান। ২২১ ম্যাচে সাকিব করেছেন ৬ হাজার ৭৫৫ রান। তামিম ৮ হাজার ৫৫ রান নিয়ে আছেন তালিকায় সবার শীর্ষে।

জিম্বাবুয়ের বিপক্ষে তামিম-বিজয়ের উইকেট হারিয়ে ফেলার ধাক্কাটা সামলান নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিম মিলে। তারা দুজনে গড়েন ৫০ রানের জুটি। মিস্টার ডিপেন্ডেবল ২৫ রানে আউট হন মেধেভেরের বলে। নাজমুল হোসেন শান্তকেও আউট হন মেধেভেরে। ফিরে যাওয়ার আগে ৫৫ বলে ৩৮ রান করেন শান্ত।

শেষ পর্যন্ত রিয়াদের ৮০, তামিম ইকবালের ৫০, আফিফ হোসেনের ৪১ নাজমুল হোসেন শান্তর ৩৮ ও মুশফিকুর রহিমের ২৫ রানে ভর করে ২৯০ রান করেছে বাংলাদেশ। অথচ ইনিংস ওপেন করতে নেমে দুর্দান্ত শুরুটা এনেছিলেন তামিম।

ধীরগতির ব্যাটিংয়ের কারণে সমালোচিত হলেও এদিন তিনি ব্রাড ইভান্সের করা ওভারে দুটি চারসহ নেন ৯ রান। তবে পরের ওভারে সব কটি বল মোকাবিলা করে তোলেন মাত্র ৪ রান। ৬ ওভার শেষে বিনা উইকেটে দলের সংগ্রহ দাঁড়ায় ৪০। তাতে শুধু তামিমের রানই ছিল ৩৩।

বাকিদের মধ্যে এনামুল ২০, মেহেদী হাসান মিরাজ ১৫, তাইজুল ইসলাম ৬, তাসকিন আহমেদ ১ ও শরিফুল ইসলাম ১ রান করেন। জিম্বাবুয়ের হয়ে ৩ উইকেট নেন সিকান্দার রাজা। ওয়েসলে মেধেভেরে নেন ২ উইকেট। একটি উইকেট পান তানাকা চিভাঙ্গা।

এসএইচ-২১/০৭/২২ (স্পোর্টস ডেস্ক)