হাই জাম্পে বাংলাদেশের রিতুর রেকর্ড

তুরস্কের কোনিয়া শহরে বসেছে ইসলামিক সলিডারিটি গেমসের পঞ্চম আসর। এই আসরে মেয়েদের হাই জাম্পে বাংলাদেশ থেকে অংশ নিয়েছেন দুই জন। তারা হলেন- রিতু আক্তার ও উম্মে হাফসা রুমকি। প্রথম জন গড়েছেন জাতীয় রেকর্ড।

হাই জাম্পে রিতু আক্তার ১.৭৩ মিটার লাফিয়েছেন। এটি বাংলাদেশের জাতীয় রেকর্ড। আর রিতু হয়েছেন সপ্তম। ১.৭০ মিটার লাফিয়ে নবম হয়েছেন উম্মে হাফসা। প্রথম প্রচেষ্টায় রুমকি ১.৬৫ মিটার লাফানোর পর দ্বিতীয় প্রচেষ্টায় ১.৭০ মিটার লাফান। তৃতীয় প্রচেষ্টায় ১.৭৩ মিটার অতিক্রম করতে পারেননি রুমকি।

এদিকে আর্টিস্টিকস জিমন্যাস্টিকসে আশা জাগিয়েও পারেননি কাদের ও রাফি। ইসলামিক সলিডারিটি গেমসে আলী কাদের হক ১২.৯৭৫ ও আবু সাইদ রাফি ১২.৩৫০ স্কোর গড়ে পঞ্চম ও ষষ্ঠ হয়েছেন।

ফাইনাল রাউন্ডে আট প্রতিযোগী ছিলেন। আটজনের রানিং ও ল্যান্ডিংয়ের মধ্যে আলী কাদেরের ল্যান্ডিং ছিল সবচেয়ে মসৃণ। এরপরও আলী কাদের ১৩ স্কোর স্পর্শ করতে পারেননি। এ নিয়ে খানিকটা বিস্ময়ের সৃষ্টি হয়েছে বাংলাদেশ টিমে।

নিউজিল্যান্ড প্রবাসী কাদেরকে নিয়ে প্রত্যাশা ছিল বেশি। গত মে মাসে সিঙ্গাপুর ওপেন জিমন্যাস্টিকসে ভোল্টে রুপা জিতেছিলেন তিনি। ওই পারফরম্যান্স দিয়ে ১৯ বছর বয়সী এই জিমন্যাস্ট জায়গা করে নিয়েছিলেন কমনওয়েলথ গেমসের দলে।

এসএইচ-১৩/১২/২২ (স্পোর্টস ডেস্ক)