আফগানিস্তানকে ব্যাটিংয়ে পাঠাল পাকিস্তান

সুপার ফোরের গুরুত্বপূর্ণ ম্যাচে টস জিতে আফগানিস্তানকে ব্যাটিংয়ে পাঠিয়েছে পাকিস্তান। শারজা ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হচ্ছে বাংলাদেশ সময় রাত ৮টায়।

ভারতের বিপক্ষে জয়ে আত্মবিশ্বাসী বাবর আজমের দল। রশিদ-মুজিবদের হারাতে পারলে নিশ্চিত হবে আসরের ফাইনাল, সঙ্গে বিদায় নিশ্চিত হবে ভারতের। অন্যদিকে, নিজেদের ফাইনালের আশা বাঁচিয়ে রাখতে চাইলে জিততেই হবে আফগানদের। গুরুত্বপূর্ণ ম্যাচে আফগান একাদশে আছে দুই পরিবর্তন। সামিউল্লাহ শিনওয়ারি ও নাভিন উল হকের জায়গায় একাদশে আছেন আজমতউল্লাহ ওমরজাঈ ও ফরিদ আহমেদ। অন্যদিকে, অপরিবর্তিত একাদশ নিয়েই নামছে পাকিস্তান।

সুপার ফোরে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে হারিয়ে গ্রুপ পর্বে হারের শোধ নিয়েছে পাকিস্তান। রিজওয়ান-নেওয়াজদের দাপুটে ব্যাটিংয়ে টিম ইন্ডিয়ার বিপক্ষে দাপুটে জয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে আছে বাবর আজমের দল। সুপার ফোরে এবার পাকিস্তানের সামনে বাধা আফগানিস্তান। তাদের হারিয়ে ফাইনালের পথে এগিয়ে যেতে চায় ম্যান ইন গ্রিন।

সুপার ফোরে শ্রীলঙ্কার কাছে ভারত হেরে যাওয়ায়, এ ম্যাচে পাকিস্তান জিতলেই আসর থেকে বিদায় নিশ্চিত হয়ে যাবে কোহলিদের। তবে সেসব নিয়ে ভাবছেন না তারা। আসরে সেরা ছন্দে নেই অধিনায়ক বাবর। তার ফর্মক্ষরা কিছুটা ভাবাচ্ছে টিম ম্যানেজমেন্টকে। এশিয়া কাপের তিন ম্যাচে তার ব্যাট থেকে এসেছে যথাক্রমে ১০, ৯ ও ১৪ রান।

অন্যদিকে প্রতিপক্ষ আফগানিস্তান প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরে বিপাকে আছে। আসরে টিকে থাকতে চাইলে এ ম্যাচে জয় পেতেই হবে তাদের। দুদলের সবশেষ দুই ম্যাচেই পাকিস্তানের কাছে হেরেছে আফগানরা। তবে, পরিসংখ্যান নয়, মাঠের লড়াইয়ে নিজেদের সামর্থ্যের প্রমাণ দিতে চান নবি-রশিদরা।

তাদের অনুপ্রেরণা হতে পারে গ্রুপ পর্বের ম্যাচে বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে দাপুটে জয়। বিশেষ করে সুপার ফোরের লড়াইয়ে ভারতকে হারিয়ে উড়তে থাকা শ্রীলঙ্কাকে গ্রুপ পর্বে নাস্তানাবুদ করা আফগানরা, পাকিস্তানকেও হারানোর ব্যাপারে আত্মবিশ্বাস মনে পুষতেই পারে।

পাকিস্তানের একাদশ
বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, ফখর জামান, ইফতেখার আহমেদ, খুশদিল শাহ, আসিফ আলি, শাদাব খান, মোহাম্মদ নেওয়াজ, নাসিম শাহ, হারিস রউফ ও মোহাম্মদ হাসনাইন।

আফগানিস্তানের একাদশ
হযরতউল্লাহ জাজাঈ, রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, নজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ নবি, করিম জানাত, রশিদ খান, আজমতউল্লাহ ওমরজাঈ, মুজিব উর রহমান, ফরিদ আহমেদ ও ফজলহক ফারুকী।

এসএইচ-১৪/০৭/২২ (স্পোর্টস ডেস্ক)