আসিফ-ফরিদকে শাস্তি দিল আইসিসি

এশিয়া কাপে লো স্কোরিং ম্যাচে হাই-ভোল্টেজ উত্তেজনা ছড়িয়েছে পাকিস্তান ও আফগানিস্তান ম্যাচ। সেই ম্যাচের সকল আলো নাসিম শাহ কেড়ে নিলেও ম্যাচের এক সময় পিচেই ঝগড়ায় লিপ্ত হন আসিফ আলি ও ফরিদ আহমেদ। যার জন্য আইসিসি তাদের দুইজনকেই শাস্তি দিয়েছে।

তখন ১২ বলে পাকিস্তানের দরকার ২১ রান, হাতে ৩ উইকেট। ব্যাটিংয়ে ছিলেন আসিফ আলি। এর মধ্যে আফগান পেসার ফরিদ আহমেদের করা ১৯তম ওভারের দ্বিতীয় বলে আউট হয়ে যান হারিস রউফ। আসিফ আলিই শেষ ভরসা। ওভারের চতুর্থ বলে বিশাল এক ছক্কা হাঁকিয়ে পাকিস্তানকে জয়ের আশাও দেখালেন এই হার্ডহিটার। কিন্তু পরের বলেই আউট হয়ে যান আসিফ। শর্ট ফাইন লেগে সহজ ক্যাচ নেন করিম জানাত।

আসিফ ভালো করেই জানতেন, তিনি আউট হলে আর ভালো ব্যাটার নেই। তাই নিজের ওপরই হয়তো তার রাগ হচ্ছিল। ম্যাচের এমন উত্তেজনাকর মুহূর্তে আউট হয়ে মেজাজটা আর ধরে রাখতে পারেননি আসিফ।

এমন মুহূর্তে উইকেট পেয়ে আসিফের সামনে এসে কিছু একটা বলে বসেন ফরিদ। আসিফ মেজাজ হারান, ব্যাট উঁচিয়ে আফগান পেসারকে মারতে যান। পরে আরেক আফগান ফিল্ডার এসে সরিয়ে নেন আসিফকে।

এমন কাণ্ডের জন্য আইসিসি দুই ক্রিকেটার আসিফ আলি ও ফরিদ আহমেদকে শাস্তি দিয়েছে। শাস্তি হিসেবে দুই ক্রিকেটারেরই ম্যাচ ফি’র ২৫ শতাংশ কেটে নেয়া হবে এবং একই সঙ্গে দু’জনের আচরণবিধিতে ১টি করে ডিমেরিট পয়েন্ট যোগ করা হলো।

এর আগে পাক অলরাউন্ডার আসিফ আলি ও আফগান পেসার ফরিদ আহমেদের বিরুদ্ধে আচরণবিধির ২.২.১২ ধারা ভাঙার অভিযোগ করা হয়েছিল। ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফটের করা এই অভিযোগে দুই ক্রিকেটারই দোষ স্বীকার করে নেওয়ায় এ ব্যাপারে আর শুনানির প্রয়োজন পড়েনি।

এসএইচ-১২/০৯/২২ (স্পোর্টস ডেস্ক)