সেঞ্চুরি নয়, আম্পায়ারকে নো বল ধরিয়ে দিয়ে আলোচনায় স্মিথ

প্রায় দুই বছর পর আন্তর্জাতিক ওয়ানডেতে সেঞ্চুরির দেখা পেয়েছেন অস্ট্রেলিয়ার ব্যাটার স্টিভেন স্মিথ। কেয়ার্নসের কাজালি স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ১৩১ বলে ১০৫ রানের ইনিংস খেলেন স্মিথ।

তবে স্মিথ আজকে বেশি আলোচিত অন্য কারণে। ইনিংসের ৩৮তম ওভারে খেলা নিয়ে নিজের সচেতনতা দেখালেন তিনি। এই ওভারে জিমি নিশামের একটি বলে ছক্কা মারার পর আম্পায়ারকে বুঝিয়ে দিলেন যে বলটি নো ছিল।

স্মিথ মনে করিয়ে দেয়ার পরই নো বল ডাকেন আম্পায়ার। কারণ, ৩০ গজ সার্কেলের মধ্যে নিয়ম অনুযায়ী ফিল্ডার ছিল না। টুইটারে সেই মুহূর্তের একটি ভিডিও প্রকাশ করেছে অস্ট্রেলিয়ার ক্রিকেট সংস্থা।

ম্যাচে ২৫ রানের জয় পেয়েছে অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট করে স্মিথের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়ায় ২৬৭ রানে। যার জবাবে ২৪২ রানে গুটিয়ে যায় কিউইরা। এই ম্যাচে জয়ের ফলে কেন উইলিয়ামসনের দলকে হোয়াইটওয়াশও করে ফেললো অজিরা। এর আগে, প্রথম ম্যাচে ২ উইকেটের ও দ্বিতীয় ম্যাচে ১১৩ রানের জয় পায় ক্যাঙ্গারুরা।

প্রসঙ্গত, আজকের ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেট থেকে অবসরে গেছেন সাবেক অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ম্যাচে তাকে গার্ড অব অনার দেয়া হয়। ম্যাচে মাত্র ৫ রান করেন ফিঞ্চ।

এসএইচ-০৮/১১/২২ (স্পোর্টস ডেস্ক)