বিশ্বকাপ শুরু রোববার : প্রথম ৬ ম্যাচ পরিত্যক্ত হওয়ার শঙ্কা

বাজছে দামামা, একদিন বাদেই রোববার শুরু টি-টোয়েন্টি বিশ্ব আসর। মেগা ইভেন্ট দেখতে আগ্রহ ও উদ্দীপনা নিয়ে মুখিয়ে আছেন কোটি কোটি ক্রিকেটপ্রেমী। কিন্তু এর মধ্যেই দুঃসংবাদ দিল অস্ট্রেলিয়ার আবহাওয়াবিদরা।

প্রস্তুত অস্ট্রেলিয়া। ক্রিকেট মহাযজ্ঞের জন্য প্রস্তুত আইসিসিও। এরইমধ্যে প্রথম রাউন্ডের জন্য ক্যাঙারুদের দেশে পৌঁছেছে দলগুলো। অস্ট্রেলিয়ার সাত শহরের, সাত স্টেডিয়াম সেজেছে নবরূপে। রোববার প্রাথমিক পর্ব দিয়ে পর্দা উঠবে জনপ্রিয় এ আসরের, চলবে ১৩ নভেম্বর পর্যন্ত।

কিন্তু দেশটির আবহাওয়া অধিদফতরের তথ্যমতে, টুর্নামেন্টের প্রথম তিনদিন বৃষ্টির আশঙ্কা রয়েছে। শুধু তাই নয়, মাসজুড়েই বৃষ্টির আশঙ্কা রয়েছে। এতে বেশ কিছু বৃষ্টিবিঘ্নিত ম্যাচ দেখা যেতে পারে।

সূচি অনুযায়ী, প্রথম দিন শ্রীলঙ্কার বিপক্ষে নামবে নামিবিয়া। আর গিলংয়ে দ্বিতীয় ম্যাচ খেলবে আরব আমিরাত এবং নেদারল্যান্ডস। পরদিন সোমবার মাঠে নামবে স্কটল্যান্ড- ওয়েস্ট ইন্ডিজ এবং আয়ারল্যান্ড-জিম্বাবুয়ে। আর মঙ্গলবার খেলবে নামিবিয়া-নেদারল্যান্ডস এবং শ্রীলঙ্কা-আরব আমিরাত। তাই প্রথম তিনদিন বৃষ্টি হানা দিলে পরিত্যক্ত হয়ে যেতে পারে এই ৬টি ম্যাচ।

কারণ প্রথম রাউন্ড আর সুপার টুয়েলভে বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হলে বিকল্প কোনো ব্যবস্থা রাখা হয়নি। যদিও নিয়ম অনুযায়ী, ন্যূনতম ৫ ওভারের ম্যাচ আয়োজনের চেষ্টা করা হবে। আর তা না করা গেলে ম্যাচগুলো পরিত্যক্ত ঘোষণা করা হবে। তবে সেমিফাইনাল এবং ফাইনালের জন্য একদিন করে রিজার্ভ ডে রাখা হয়েছে। নির্ধারিত দিনে বৃষ্টির কারণে খেলা শেষ না করা গেলে পরের দিন হবে।

এদিকে, টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগেই বিক্রি হয়ে গেছে ৬ লাখেরও বেশি টিকিট। এর মধ্যে ভারত-পাকিস্তান ছাড়াও শেষ হয়ে গেছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের গ্রুপ পর্বের ম্যাচের টিকিট। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এদিকে, টিকিট শেষ হয়ে যাওয়া ম্যাচের মধ্যে রয়েছে বাংলাদেশেরও নাম। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টাইগারদের ম্যাচের টিকিট নিয়ে এ তথ্য দিয়েছে তারা।

বিশ্বকাপের খেলা দেখতে এরইমধ্যে অস্ট্রেলিয়ায় আসতে শুরু করেছেন পর্যটকরা। দেদারস বিক্রি হচ্ছে বিভিন্ন ম্যাচের টিকিট। এক মাস আগে আইসিসি জানিয়েছিল, বিক্রি শুরুর ১০ মিনিটেই ব্লক হয়ে গেছে ভারত-পাকিস্তান ম্যাচের সব টিকিট। এবার নতুন তথ্য মতে, একই অবস্থা অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের গ্রুপ পর্বের ম্যাচেও। দক্ষিণ এশিয়ার দুই চিরপ্রতিদ্বন্দ্বীদের পর, দশকদের র্সবচেয়ে বেশি আগ্রহ তাসমান পাড়ের দুই প্রতিবেশীর ম্যাচকে ঘিরে।

সাধারণত অস্ট্রেলিয়ার স্টেডিয়ামগুলোতে ধারণ ক্ষমতা অনেক বেশি হওয়ায়, ফুল হাউজ হওয়াটা বেশ কষ্টকর। কিন্তু দর্শকদের আগ্রহ দেখে অভিভূত অস্ট্রেলিয়া আসরের আয়োজকরা। বৃষ্টির আশঙ্কা সত্যি না হলে ফুল প্যাকড স্টেডিয়াম থাকবে বলেই মনে করেন আয়োজক কমিটির প্রধান নির্বাহী মিচেল এনরাইট।

এসএইচ-০৫/১৫/২২ (স্পোর্টস ডেস্ক)