এবার ভারতে বিশ্বকাপ না খেলার হুমকি পাকিস্তানের!

আগামী বছর এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা পাকিস্তানে। কিন্তু রাজনৈতিক বৈরিতার ইস্যুতে দেশটিতে সফরে যেতে চায় না ভারত। টুর্নামেন্টের জন্য নিরপেক্ষ ভেন্যুর দাবি করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। এদিকে পাল্টা হুমকি দিয়ে রেখেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। রোহিত-কোহলিরা না আসলে ভারতে বিশ্বকাপ খেলতে যাবে না পাকিস্তানও।

পিসিবি তাদের এক বিবৃতিতে বুধবার জানায়, ‘ এশিয়া ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভাপতি জয় শাহর নিরপেক্ষ ভেন্যুতে এশিয়া কাপ সরিয়ে নেয়ার বক্তব্যে হতাশ ও বিস্মিত পিসিবি। এসিসি বা আয়োজক পিসিবির সঙ্গে কোনো ধরণের আলোচনা ও পরামর্শ ছাড়াই তারা এমন সিদ্ধান্ত নিয়েছে।’

পিসিবি আরও জানায়, এসিসির বোর্ড সদস্যদের সমর্থনে পাকিস্তানে এশিয়া কাপ আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছিল। ভারতের এমন মন্তব্য এশিয়ান এবং আন্তর্জাতিক ক্রিকেট কমিটির মধ্যে বিভক্তির সৃষ্টি করতে পারে।’

এরপর হুশিয়ারি দিয়ে তারা জানায়, ‘ এমন সিদ্ধান্ত ২০২৩ সালে ভারতের ওয়ানডে বিশ্বকাপ ও ২০২৪ থেকে ২০৩১ সালের মধ্যে দেশটিতে আয়োজিত আইসিসির যে কোনো ইভেন্টে পাকিস্তানের অংশ নেয়ার পথে বাধার সৃষ্টি করবে।

নাম প্রকাশে অনিচ্ছা প্রকাশ করে রমিজের ঘনিষ্ঠ সূত্র জানিয়েছেন, পিসিবি এখন কঠিন সিদ্ধান্ত গ্রহণের প্রস্তুতি নিচ্ছে। সবাই জানে আইসিসি এবং এসিসির প্রতিযোগিতাগুলোতে কিছু বাণিজ্যিক দায় থাকে। বহুদলীয় প্রতিযোগিতাগুলোতে পাকিস্তান-ভারত খেলা না হলে বিপুল আর্থিক ক্ষতি হবে।

এর আগে মঙ্গলবার বিসিসিআইয়ের সাধারণ সভা শেষে জয় শাহ গণমাধ্যমকে বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি যে পাকিস্তান সফর করব না। আগেও এশিয়া কাপ নিরপেক্ষ ভেন্যুতে হয়েছে। ২০২৩ এশিয়া কাপও তেমনটি হবে।’

এদিকে, ভারতের এমন সিদ্ধান্তে খেপেছেন পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার সাঈদ আনোয়ার। এক টুইটবার্তায় তিনি বলেন, যেখানে আন্তর্জাতিক টিম এবং খেলোয়াড়রা পাকিস্তান সফরে আসছে, বিসিসিআইয়ের সমস্যা কোথায়? এশিয়া কাপের জন্য ভারত যদি পাকিস্তানের পরিবর্তে নিরপেক্ষ ভেন্যু চায়, তাহলে পাকিস্তান ক্রিকেট বোর্ডেরও উচিত ২০২৩ সালে ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপ নিরপেক্ষ ভেন্যুতে ফেলার জন্য পদক্ষেপ নেয়া।

ভারত সবশেষ পাকিস্তান সফরে গিয়েছিল ২০০৮ সালের জুনে। আর পাকিস্তান সবশেষ ভারতের মাটিতে দ্বিপক্ষীয় সিরিজ খেলেছিল ২০১৩ সালের জানুয়ারিতে। এরপর দুদেশের রাজনৈতিক দ্বন্দ্বে পাকিস্তান পিসিবি ও বিসিসিআই আর কোনো দ্বিপক্ষীয় সিরিজ আয়োজন করতে পারেনি।

এসএইচ-১৪/১৯/২২ (স্পোর্টস ডেস্ক)