বিশ্বকাপের সোনালি ট্রফি ব্রাজিলে

বিশ্ব ভ্রমণের অংশ হিসেবে কাতার বিশ্বকাপের সোনালি ট্রফি এখন দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে ট্রফি নিয়ে উন্মাদনায় ভাসছে দেশটির নতুন প্রজন্ম। এই ট্রফি তাদের মাঝে ফুটবলের প্রতি আরও আগ্রহ বাড়াবে। সেই সঙ্গে বিশ্বকাপের এই ট্রফি নেইমারদের মাঝে বিশ্বকাপ জয়ের ক্ষুধা তৈরি করবে বলেও মনে করেন দেশটির বিশ্বকাপজয়ী ফুটবলার কাফু। কাতারে বর্ণবাদী আচরণ প্রতিরোধে আয়োজকদের আরও সতর্ক থাকারও অনুরোধ জানিয়েছেন তিনি।

কাতার বিশ্বকাপের সোনালি ট্রফি এখন ব্রাজিলের ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে। ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নদের অনেক সুখ-দুঃখের সঙ্গী এই মারাকানা। সেলেসাওদের বিশ্বকাপযাত্রার আগে পুরো দেশকে উজ্জীবিত করতেও মারাকানাকেই বেছে নিল দেশটির ফুটবল ফেডারেশন। কাতার বিশ্বকাপের আগে এক দেশ থেকে আরেক দেশে ছুটছে ট্রফি।

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে কাতারের ট্রফি নিয়ে ভিন্ন উন্মাদনা সমর্থকদের মাঝে। ২০১৪ সালে নিজেদের মাটিতে আসর আয়োজন হলেও হয়নি ব্রাজিলের জয়ের স্বপ্নপূরণ। এবার মরুর বুকে ষষ্ঠ শিরোপার আক্ষেপ ঘোচাতে চায় নেইমাররা। বিশ্বকাপের সোনালি ট্রফি নতুন প্রজন্মের মাঝে ফুটবলের প্রতি আগ্রহ আরও বাড়াবে। সেই সঙ্গে নেইমারদের জন্য এ ট্রফি বিশ্বকাপ জয়ের ক্ষুধা তৈরি করবে বলে মনে করেন দেশটির বিশ্বকাপজয়ী ফুটবলার কাফু।

তিনি বলেন, ‘মারাকানা স্টেডিয়ামে বিশ্বকাপের এই ট্রফি দেখে আমাদের তরুণ প্রজন্ম ফুটবলের প্রতি আরও আগ্রহী হবে। কাতার বিশ্বকাপের শিরোপা জয়ের সক্ষমতা ব্রাজিলের রয়েছে। তবে, মাঠের লড়াইটা আরও কঠিন হবে। এই ট্রফি নেইমারদের মাঝে বিশ্বকাপ জয়ের তড়না সৃষ্টি করবে।’

কাতার বিশ্বকাপের সফল আয়োজনের জন্য সর্বোচ্চ উজাড় করে দিচ্ছে আয়োজকরা। তবে, কাফু মনে করেন বর্ণবাদী আচরণের বিরুদ্ধে বিপ্লব গড়ে তুলতে তারা আরও সতর্ক হবে। ব্রাজিলেও, বর্ণবাদের বিষয়ে সতর্ক করতে অনেক দিন থেকে কাজ করছেন দেশটির বিশ্বকাপজয়ী এ তারকা। শিক্ষা প্রতিষ্ঠান থেকেই এ বিষয়ে প্রাথমিক শিক্ষা চালুর পরামর্শ কাফুর।

এ বিষয়ে কাফু বলেন, ‘কাতার বিশ্বকাপকে বর্ণবাদী আচরণ থেকে দূরে রাখতে চেষ্টা করা হচ্ছে। খেলোয়াড়ি জীবনে আমি নিজেও বারবার এটার মুখে পড়েছি। আমি জানি একজন ফুটবলারকে মানসিকভাবে ভেঙে দিতে এ ধরণের আচরণ কতটা ভূমিকা রাখে। ব্রাজিলেও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এ বিষয়ে সচেতনতা তৈরি করা উচিত আমি মনে করি।’

রাশিয়া বিশ্বকাপের ব্যর্থতা এবার ঘোচাতে পারবে সেলেসাওরা। এমনটাই আশা কাফুর।

এসএইচ-১৭/২৫/২২ (স্পোর্টস ডেস্ক)