শীর্ষস্থান ধরে রাখলেন সাকিব, বড় লাফ কোহলির

বিশ্বকাপ শুরু হওয়ার আগে টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ফিরে পেয়েছিলেন সাকিব আল হাসান। বুধবার সবশেষ হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। প্রকাশিত হালনাগাদেও শীর্ষস্থান ধরে রেখেছেন টাইগার অলরাউন্ডার। পাকিস্তানের বিপক্ষে ধন্ধুমার ব্যাটিং করে ভারতকে জেতানো বিরাট কোহলি দিয়েছেন বড় লাফ।

অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা সাকিবের রেটিং পয়েন্ট ২৬১। পরের স্থানগুলোতে আছেন মোহাম্মদ নবি, হার্দিক পান্ডিয়া, মঈন আলি ও সিকান্দার রাজা। এর মধ্যে নবির ২৪৭, পান্ডিয়ার ১৮৯, মঈন আলির ১৮১ ও সিকান্দার রাজার রেটিং পয়েন্ট ১৭৫।

এদিকে, বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারায় ভারত। দলের জয়ে ৫৩ বলে ৮২ রানের রাজকীয় ইনিংস খেলেছিলেন কোহলি। তাতে পাকিস্তানের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে ১৬০ রান তাড়া করে ৪ উইকেটে জিতে ভারত। সেই ইনিংসের সুফল বিরাট পেয়েছেন ব্যাটিং র‌্যাঙ্কিংয়েও।

পাকিস্তানের বিপক্ষে ম্যাচের আগে ৬০৫ রেটিং পয়েন্ট নিয়ে ১৪তম স্থানে ছিলেন কোহলি। বর্তমানে ৬৩৫ রেটিং পয়েন্ট নিয়ে উঠে এসেছেন নবম স্থানে। ব্যাটারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। ৮৪৯ রেটিং পয়েন্ট নিয়ে তিনি শীর্ষে আছেন। ৮৩১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে নিউজিল্যান্ডের ডেভন কনওয়ে। তিনি এগিয়েছেন তিন ধাপ।

বোলারদের মধ্যে শীর্ষস্থান ধরে রেখেছেন আফগানিস্তানের তারকা লেগ স্পিনার রশিদ খান। তার রেটিং পয়েন্ট ৭০২। সেরা পাঁচের অন্য চারজন হলেন: জস হ্যাজেলউড, তাবরাইজ শামসি, মুজিব উর রহমান ও মহেশ থিকশানা।

এসএইচ-০৭/২৬/২২ (স্পোর্টস ডেস্ক)